এমনকি, হৃদরোগের রহস্যও লুকিয়ে থাকতে পারে এই চোখের মধ্যে। তাই যখনই কোনও রোগী চিকিৎসকের কাছে যান, সেই চিকিৎসক প্রথমে তাঁর চোখে টর্চের আলো ফেলে দেখেন। আসুন জেনে নেওয়া যাক হৃদরোগের এমন খুব সাধারণ চিহ্ন, যা আমাদের চোখে লুকিয়ে থাকে

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন:

আপনার আমার চোখে কত যে রহস্য লুকিয়ে আছে, তা আমরা কেউই জানি না৷ কাব্য করতে গেলে অবশ্য অন্য কথা। কিন্তু, জানেন কি, এই চোখের মধ্যেই লুকিয়ে থাকে আমাদের অসুস্থতার একাধিক চিহ্ন? শরীর-স্বাস্থ্যের একাধিক বিষয় বলে দিতে পারে চোখ। এমনকি, হৃদরোগের রহস্যও লুকিয়ে থাকতে পারে এই চোখের মধ্যে। তাই যখনই কোনও রোগী চিকিৎসকের কাছে যান, সেই চিকিৎসক প্রথমে তাঁর চোখে টর্চের আলো ফেলে দেখেন। আসুন জেনে নেওয়া যাক হৃদরোগের এমন খুব সাধারণ চিহ্ন, যা আমাদের চোখে লুকিয়ে থাকে.

চোখের নীচে বা উপরে ফোলা ভাব: শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, যখন কোনও মানুষের শরীরের ধমনীতে খারাপ কোলেস্টেরল জমতে শুরু করে, তখন এই কোলেস্টেরল রক্তনালীর মাধ্যমে চোখের উপরে বা নীচের অংশে ফোলা ভাব সৃষ্টি করে। এমন অবস্থাকে বিজ্ঞানের পরিভাষায় ‘জ্যানথ্রোপা’ বলা হয়। এটি অতিরিক্ত বেড়ে গেলে চোখের চারপাশ ঘিরে ফেলে। তাই আপনার চোখে এমন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

আমাদেরফেসবুকপেজটিকেফলোকরুন:

চোখের শিরায় রক্তের দাগ: কারও উচ্চ রক্তচাপ থাকলে তাঁর শিরা-ধমনীতেও রক্তের চাপ বেড়ে যায়। এমন অবস্থায় চোখে রেটিনোপ্যাথি হতে পারে। এতে চোখের শিরা থেকে রক্ত বেরিয়ে ​​আসতে পারে। চোখের কাছে ফোলাভাব দেখা দিতে পারে বা চোখের শিরা খুব লাল হয়ে যেতে পারে। খুব বেশি সমস্যা হলে চোখের শিরা ফেটে যাওয়ার ঘটনাও ঘটে৷ এক্ষেত্রে, দৃষ্টিশক্তিও হারাতে পারেন সেই ব্যক্তি।

রেটিনার শুকিয়ে যাওয়া: যদিও কোনও ব্যক্তি এথেরোস্ক্লেরোটিক হৃদরোগে আক্রান্ত হন, তখন তাঁর চোখে ‘ম্যাকুলার ডিজেনারেশন’ হতে শুরু করে। অর্থাৎ, চোখের রেটিনা শুকিয়ে যায়। এতে সেই ব্যক্তির দৃষ্টিশক্তি সম্পূর্ণভাবে হারিয়ে যেতে পারে।

আরোপড়ুন রিয়েল এস্টেট বিক্রি করতে ভিডিও মার্কেটিং কিভাবে ব্যবহার করবেন 

ছানি: কিছু গবেষণায় এটাও প্রমাণিত হয়েছে যে, হৃদরোগের কারণেও চোখে ছানি পড়তে পারে। এই কারণেই যাঁদের ছানি অপারেশন করানো হয় তাঁদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকে মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।

প্রতিরোধের পদ্ধতি: এই সমস্ত সমস্যা এড়ানোর একমাত্র উপায় হল জীবনযাত্রায় স্বাস্থ্যকর পরিবর্তন নিয়ে আসা৷ সিগারেট, অ্যালকোহল, প্রক্রিয়াজাত খাবারের মতো জিনিসগুলি থেকে দূরে থাকা। প্রতিদিন ব্যায়াম করা। খাদ্যাভ্যাস স্বাস্থ্যকর করে তোলা। মরসুমি সবুজ শাকসবজি খাওয়া। যখনই হার্ট সম্পর্কিত কোনও লক্ষণ দিলেই অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা।

TRAVONEWS BANGLA সবারআগেপড়ুনব্রেকিংনিউজ।থাকছেদৈনিকটাটকাখবর, খবরেরলাইভআপডেট।সবচেয়েভরসাযোগ্যবাংলাখবরপড়ুনhttps://bangla.travonews.inওয়েবসাইটে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights