October 9, 2024

প্রবাসের পুজো-বাঁকুড়ার টেরাকোটা এবার আমেরিকায়প্রবাসের পুজো-

এক টুকরো বাঁকুড়া-বিষ্ণুপুরের ছবি যেন উঠে আসলো আমেরিকার ‘সংস্কৃতি’ মঞ্চে। আমেরিকায় বেশ কয়েকটি ভালো পুজো হয়। সমস্ত পুজোর আয়োজক প্রবাসী বাঙালিরা। এবার ওদেশের ‘সংস্কৃরি’ মঞ্চের উদ্যোগে অসাধারণ একটা আয়োজন করা হয়েছে। এই বছর ‘সংস্কৃতি’র পুজোর ২৬ বছর। এ বছরের থিম বাঁকুড়া বিষ্ণুপুরের টেরাকোটার কাজ। এর উপরেই পুরো প্যান্ডেলটি সাজানো হয়েছে। পুজোর প্রস্তুতি চলেছে বাংলার যেকোনো বড়ো পুজো কমিটির মতো দীর্ঘদিন ধরে। সংস্কৃরি মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছে,প্রায় ৪০জন স্বেচ্ছাসেবী ২০০০ ঘন্টার উপর সময় ব্যয় করে তিন মাস ধরে কাজ করে এইরকম একটি থিম পুজো উপস্থাপনা করছে। ১৮ ফুট লম্বা ও ৬০ ফিট চওড়া ফ্রেমের উপর তুলে ধরা হচ্ছে এক টুকরো বাংলাকে। সম্পূর্ণভাবে জৈবিক জিনিস দিয়ে সাজসজ্জাগুলি তৈরি। এ ছাড়াও আছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, ভারতবর্ষের সব জায়গার খাবারের দোকান, পুজোর কেনাকাটা করবার জন্য ৩০টিরও উপর বিভিন্ন দোকান। আর জি কর ঘটনার প্রতি সহমর্মিতা জানিয়ে থাকছে ‘স্ট্রিট প্লে’ এবং একটি ‘ওয়াল ডিসপ্লে’, থাকছে বই পাঠের আসরও। ধুনুচি নাচ ঢাক কাসর পুরোহিতের মন্ত্র সব মিলিয়ে একটি মন ভাল করার পরিবেশ তৈরি হচ্ছে এই সংস্কৃতির প্রাঙ্গণে। এবছর তাদের প্রধান আকর্ষণ,বাংলার প্রসিদ্ধ ব্যান্ড ‘চন্দ্রবিন্দু’।

প্রবাসের পুজো-বাঁকুড়ার টেরাকোটা এবার আমেরিকায়প্রবাসের পুজো- Read More »

রান্না – ‘আমেরিকান কর্নফ্রাই’

কর্ন বা ভুট্টা দীর্ঘদিন পশুখাদ্য হিসাবেই ব্যবহার হয়েছে। কিন্তু গত ২০/২৫ বছর ধরে মানুষ নিয়মিত কর্নের ভক্ত হয়ে উঠেছে। এর প্রধান কারণ ফ্যাটফ্রি কর্ন মানুষের শরীরের খুব উপযোগী। আমেরিকা যুক্তরাষ্ট্রে কর্নের নানা রেসিপির মধ্যে অন্যতম একটি রেসিপি হলো – ‘কর্নফ্রাই’।    উপকরণ –   *২৫০ গ্রাম বেবি কর্ন  *৪টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার  *২টেবিল চামচ ময়দা  *১টা পেঁয়াজ *২টেবিল চামচ টমেটো সস *১টেবিল চামচ চিলি সস *১/২ চা চামচ সোয়া সস *১/৪টেবিল চামচ ভিনিগার প্রণালী –    কর্নফ্রাই রান্না খুবই সহজ। উপকরণ সব জোগাড় হয়ে সামান্য সময়ের মধ্যে ‘কর্নফ্রাই’ রান্না শেষ করা যায়। প্রথম পর্ব – বেবি কর্ন একটু সেদ্ধ করে ছেঁকে নিতে হবে। এবার বেবিকর্ন মধ্যে কর্নফ্লাওয়ার,মসলা, পাতিলেবুর রস সামান্য জল দিয়ে মেখে নিতে হবে। দ্বিতীয় পর্ব – এবার করাতে তেল গরম করে মাখানো বেবিকর্ন টা ভেজে নিতে হবে। তৃতীয় পর্ব – এবার অল্প তেল এর মধ্যে আদা কুচি,রসুন কুচি,পেঁয়াজের ডাইস একটু নাড়াচাড়া করে সব সস গুলো দিয়ে দিতে হবে । বেবি কর্ন দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করতে হবে।

রান্না – ‘আমেরিকান কর্নফ্রাই’ Read More »

চাকরির খবর-ONGC কলকাতা জোনে নিয়োগ হতে চলেছে বেশ কিছু ফ্রেসার্স

ONGC বিজ্ঞাপন দিয়ে জানিয়েছে, ONGC -এর বিভিন্ন জোনে এপ্রেন্টিস পদে নিয়োগ করা হবে। গোটা দেশজুড়ে ONGC -র মোট ৬ টি জোন বা সেক্টর রয়েছে। সেন্ট্রাল সেক্টরের অধীনে পশ্চিমবঙ্গের কলকাতা ওয়ার্ক সেন্টারে যেসব পদে নিয়োগ করা হবে সেগুলি হল: সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্ট- ১২ টি, কম্পিউটার অপারেটর এন্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট- ১০ টি, ফিটার- ২ টি, মেকানিক ডিজেল- ২ টি, ফায়ার সেফটি টেকনিশিয়ান (Oil & Gas)- ৬ টি। আবেদন করার শর্ত –

চাকরির খবর-ONGC কলকাতা জোনে নিয়োগ হতে চলেছে বেশ কিছু ফ্রেসার্স Read More »

বাণিজ্যর খবর-কোথায় কতটা নিয়োগ করলে বেশি রিটার্ন পাবেনবাণিজ্যর খবর-

এই বিষয়ে বিশেষজ্ঞারা সম্পূর্ণভাবে মার্কেট স্টাডি করে নিজেদের মতো করে পরামর্শ দেন। সকলেই বলেন, কম্পানির মোট মূলধন, ইতিহাস ও ভূগোল ভালো মতো না জেনে বিনিয়োগ করা উচিত হবে না। এই বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ আমাদের স্মরণে রাখতে হবে। বর্তমান মূল্যবৃদ্ধির বাজারে আমাদের প্রায় সকলেরই প্রধান চিন্তার কারণ ভবিষ্যতের জন্য বিনিয়োগ। বাজারে বিনিয়োগের বিভিন্ন মাধ্যম থাকলেও সকলেই চায় এমন জায়গায় বিনিয়োগ করতে, যেখানে বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন পাওয়া যেতে পারে। কেউ যদি ১০ লাখ টাকা বিনিয়োগ করে ভাল রিটার্ন পেতে চায়, তাহলে কোথায় বিনিয়োগ করা উচিত? এক নজরে দেখে নেওয়া যাক এই ১০ লাখ টাকা বিনিয়োগের সেরা উপায়। জনৈক মার্কেট স্টাডি স্পেশালিস্ট বলছেন যে, আমরা সকলেই জানি চক্রবৃদ্ধির সুবিধা ৭ থেকে ১০ বছরের বিনিয়োগের পরেই শুরু হয়। ১০ বছর বিনিয়োগ চক্রবৃদ্ধির ক্ষেত্রে মোটামুটি ভাল সুবিধা দেয়। এর উপর ভিত্তি করে কেউ বিনিয়োগের সর্বোত্তম সুবিধা পেতে বিভিন্ন বিভাগের তহবিলে বিনিয়োগ করতে পারে। আমরা এখানে তিন ধরনের বিনিয়োগকারী সম্পর্কে আলোচনা করব – রক্ষণশীল, মধ্যপন্থী এবং আক্রমণাত্মক। যেহেতু বাজার সবসময় উচ্চে থাকে এবং একই দিকে অগ্রসর হয়, তাই বিনিয়োগে ছোটখাটো সংশোধন করতে হতে পারে। কিন্তু, দীর্ঘমেয়াদে, কোম্পানিগুলির মৌলিক বিষয়গুলি শক্তিশালী হওয়ায় বাজার ইতিবাচক হয়। তাই ভাল রিটার্ন পেতে হলে ইক্যুইটি মার্কেটে বিনিয়োগ করতে হবে। বিগত কয়েক বছরে সোনা ভাল রিটার্ন দিয়েছে। কিন্তু দীর্ঘমেয়াদে আশা করা যায় যে ইক্যুইটি সোনাকেও ছাড়িয়ে যাবে। তবে এককভাবে ইক্যুইটিতে বিনিয়োগ করা উচিত নয়। কারণ অল্প সময়ের মধ্যেই বাজার নীচের দিকেও যেতে পারে। স্বল্পমেয়াদী ক্ষতির সম্ভাবনা কমাতে হাইব্রিড ফান্ড থেকে একটি সুপরিকল্পিত ট্রান্সফার বিবেচনা করা সেক্ষেত্রে ভাল উপায় হতে পারে। এক্সপার্টরা বলেন, রক্ষণশীল বিনিয়োগকারীদের জন্য, ডেবট হাইব্রিড ফান্ডে বিনিয়োগ করা এবং পরবর্তী ১৮ মাসের মধ্যে এটিকে একটি ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ডে ট্রান্সফার করার পরামর্শ দেওয়া হচ্ছে। মধ্যপন্থী বিনিয়োগকারীর জন্য, ডেবট হাইব্রিড ফান্ডে বিনিয়োগ করার পরবর্তী ১৮ মাসের মধ্যে এটিকে একটি ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ডে ট্রান্সফার করার পরামর্শ দেওয়া হয় এবং সেখান থেকে পরবর্তী ১৮ মাসে লার্জ এবং লার্জ ও মিড-ক্যাপ ফান্ডে যেতে বলা হয়। আক্রমণাত্মক বিনিয়োগকারীরা একটি ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

বাণিজ্যর খবর-কোথায় কতটা নিয়োগ করলে বেশি রিটার্ন পাবেনবাণিজ্যর খবর- Read More »

বিনোদন-আজ মহাষষ্ঠী – দিতিপ্রিয়া কি করবেন? আমাদের কাছে মুখ খুললেন

সারা বছর বাঙালি অপেক্ষা করে এই পুজোর কয়েকটা দিনের জন্য। প্রত্যেকেই নিজেদের মতো করে আনন্দে সময় কাটায়। এই বিষয়ে অবশ্য সেলেবদের আলাদা কিছু প্রোগ্রাম থাকে। কারণ পথে-ঘাটে তাদের ভক্তদের আবদার তো মানতেই হবে। বিনোদন জগতের অনেকেই এবছর ব্যস্ত থাকবার আর জি কর কাণ্ডের প্রতিবাদে। চলবে প্রতিবাদ মিছিল। মিছিলের মাঝে চলতি বছরের দুর্গাপুজোটা কেমন ভাবে কাটাবেন অভিনেত্রী দিতিপ্রিয়া রায়? প্রতি বছর পুজোয় বেশির ভাগ সময়টাই কাজে কাজে কেটে যায় অভিনেত্রীর। তবে এই বছরটা তাঁর কাছে কিন্তু একটু অন্যরকম। জীবনে এসেছে নতুন মানুষ। দিতিপ্রিয়ার কাছে আমরা জানতে চাই এবার পুজোতে তিনি কি করবেন? দিতিপ্রিয়ার স্পষ্ট উত্তর – “আমার পুজোটা সাধারণত কাজে কাজেই কেটে যায়। আর তাছাড়া হয়তো বন্ধুদের সঙ্গে একটু বাড়িতে আড্ডা দেব।” এখানে তিনি শেষ করলেন না। আমাদের পরের প্রশ্নের উত্তরে দিতিপ্রিয়া বলেন,”আমার বয়ফ্রেন্ড আর আমি দুজনেই খুব লাজুক মানুষ। তাই প্লিজ আমাদের প্রেম নিয়ে আলোচনা করবেন না। খুব অস্বস্তি করছে। তবে এটা বলতে পারি। ও নিজের পেশার জন্য শহরের বাইরে থাকে। পুজোয় ছুটি পাওয়ার সুযোগও কম। যদি ছুটি পেয়ে কলকাতায় আসে তাহলে হয়তো একদিন বেরোব।” বাকি দিনগুলো বাড়িতে বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে আর জমিয়ে খাওয়া দাওয়া করেই কেটে যাবে নায়িকার। উল্লেখ্য, অভিনেত্রীর প্রেমিক পেশায় ফুটবলার। চেন্নাইয়িন এফসির বাঙালি ফুটবলার শমীক মিত্রর সঙ্গে সম্পর্কে রয়েছেন দিতিপ্রিয়া। চেন্নাই এফসির গোলকিপার শমীক, শিলিগুড়ির ছেলে।

বিনোদন-আজ মহাষষ্ঠী – দিতিপ্রিয়া কি করবেন? আমাদের কাছে মুখ খুললেন Read More »

ভ্রমণ-ভারতীয় পর্যটনের নতুন নাম -রাজস্থানের ‘রামগড় ক্রেটার’

ক্রেটার বলতে বোঝানো হয় উল্কা-পাতের ফলে সৃষ্ট সরোবর। ভারতে এমন মোট তিনটে ক্রেটার আছে। একটি মহারাষ্ট্রের লুনার ক্রেটার এবং অন্যটি মধ্যপ্রদেশের ধালা ক্রেটার। চোখের সামনে ৬০ কোটি বছর আগে সৃষ্টি হওয়া এক ক্রেটার। যা পৃথিবীর বুকে আছড়ে পড়া এক উল্কা থেকে সৃষ্টি হয়েছিল ৬০ কোটি বছর আগে, তাই এখন সেজে উঠেছে পর্যটকদের জন্য।   সাড়ে ৩ কিলোমিটার হল এই অতি বিশাল রামগড় ক্রেটারের ব্যাস। গোলাকার এই ক্রেটারের ব্যাস থেকেই অনুমেয় যে তা কতটা বড়! মোটামুটি পাণ্ডববর্জিত স্থানে এটি এতদিন ছিল বটে তবে বিনা পরিচর্যায়। রাজস্থানের বারান জেলার এই ‘রামগড় ক্রেটার হল ভারতে তৃতীয় ক্রেটার’। যা এতদিন ধরে ছিল, কিন্তু পর্যটক আকর্ষণ হিসাবে নয়। এখন রাজস্থান সরকার ৫৭ কোটি টাকা ব্যয়ে এই ক্রেটারকে জিও হেরিটেজ ট্যুরিস্ট ডেসটিনেশন হিসাবে গড়ে তুলছে। এটা মনে করা হচ্ছে যে ভারতের অন্যতম দ্রষ্টব্য স্থান হয়ে উঠবে এই রামগড় ক্রেটার।   মহারাষ্ট্রের লুনার ক্রেটার এবং অন্যটি মধ্যপ্রদেশের ধালা ক্রেটার  – এই ২টি আগেই পর্যটন আকর্ষণ হয়ে উঠেছিল। কিন্তু রাজস্থানের রামগড় ক্রেটারটি পর্যটকদের আনাগোনার বাইরে ছিল। এবার নতুন করে সেজে উঠছে এই রামগড় ক্রেটার।  রাজস্থান এমনিতেই দেশি বিদেশি পর্যটকদের কাছে এক অন্যতম দ্রষ্টব্য। কেল্লা থেকে মরুভূমি, রাজস্থান মানেই যেন ইতিহাস। এবার তার সঙ্গে যুক্ত হল ৬০ কোটি বছর আগে সৃষ্টি হওয়া এক ক্রেটারও।    রাজস্থানের অজস্র ভ্রমণ স্থলের সঙ্গে যুক্ত হয়েছে এই নতুন জায়গা।

ভ্রমণ-ভারতীয় পর্যটনের নতুন নাম -রাজস্থানের ‘রামগড় ক্রেটার’ Read More »

“জম্মু ও কাশ্মীরের নির্বাচন খুবই স্পেশাল” -প্রধানমন্ত্রী

মঙ্গলবার সকাল থেকেই চলেছে ভোট গণনা। খুব টানটান উত্তেজনার শেষে ফলাফল একটা পরিণতির দিকে যায়। বিজেপি সরকার গড়ার জায়গায় নেই। কিন্তু আছে একটা খুবই ভালো জায়গায়। যে কথাটা মঙ্গলবার বিকেলেই জম্মু ও কাশ্মীরের মানুষকে ধন্যবাদ জানানোর সময়েই স্পষ্ট করে দেন মোদী। তিনি বলেন, ‘জম্মু ও কাশ্মীরে যে নির্বাচন হয়েছে, তা অত্যন্ত স্পেশাল। সংবিধানের ৩৭০ ধারা এবং ৩৫ (এ) ধারা প্রত্যাহারের পরে প্রথমবার এই নির্বাচন (বিধানসভা নির্বাচন) হল। সেটার জন্য আমি জম্মু ও কাশ্মীরের প্রত্যেক মানুষকে অভিনন্দন জানাচ্ছি।’ তিনি খুবই খুশি এই ফলাফলে। জম্মু ও কাশ্মীরের নির্বাচনে কিন্তু খুবই আনন্দ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। নির্বাচন ধাক্কা খেলেও সেটাকে ‘জয়’ হিসেবেই দেখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর বক্তব্য, ভারতীয় সংবিধান সম্পূর্ণভাবে কার্যকর হওয়ার পরে জম্মু ও কাশ্মীরে প্রথমবার বিধানসভা নির্বাচন হল। আর তাতে বিজেপি সরকার গঠনের জায়গায় না থাকলেও প্রাপ্ত ভোটের নিরিখে জম্মু ও কাশ্মীরে পয়লা স্থানে আছে পদ্মশিবির। বিজেপির থেকে ১৩টি আসন বেশি পেলেও প্রাপ্ত ভোটের নিরিখে জম্মু ও কাশ্মীরের সর্ববৃহৎ দল ন্যাশনাল কনফারেন্সের (একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি, কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে সরকার) থেকেও দু’শতাংশ বেশি ভোট পেয়েছে। তাঁর দাবি, অনেকে বলেছিলেন যে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করা হলে উপত্যকায় আগুন জ্বলবে। কিন্তু কাশ্মীর জ্বলেনি। কাশ্মীর আরও সুন্দর হয়ে উঠেছে।

“জম্মু ও কাশ্মীরের নির্বাচন খুবই স্পেশাল” -প্রধানমন্ত্রী Read More »