October 8, 2024

নালন্দার মা আশপুরি মন্দিরে পুজোর দিনে মহিলাদের প্রবেশ নিষেধ

আপাত দৃষ্টিতে একে সামন্ততন্ত্রের চূড়ান্ত অপসংস্কৃতি বলাই যায়। তবুও স্থানীয় মানুষ ও পুজো কমিটি একে হাজার বছরের ঐতিহ্য বলেই মেনে নিয়েছেন। শারদীয়া নবরাত্রির সময় নালন্দায় অবস্থিত মা আশাপুরী মন্দিরে পুজোর বিশেষ তাৎপর্য রয়েছে। নবরাত্রি উপলক্ষে দূর-দূরান্ত থেকে লক্ষাধিক ভক্ত এখানে আসেন দর্শনের জন্য। এটি একটি পৌরাণিক ও ঐতিহাসিক মন্দির। প্রাচীন জ্ঞানের কেন্দ্র হিসাবে পরিচিত নালন্দায় রয়েছে এই মন্দির যা তার অনন্য ঐতিহ্যের জন্য পরিচিত। গিরিয়াক ব্লকের ঘোসরাওয়ানে অবস্থিত মা আশাপুরী মন্দিরে এমন একটি ঐতিহ্য বহু শতাব্দী ধরে চলে আসছে, যা আজকের আধুনিক যুগেও আলোচনার বিষয় হয়ে আছে। এর বিরুদ্ধে সমালোচনা হলেও ধৰ্মীয় বিধি অনুযায়ী মানুষ তা মেনেও নিয়েছেন। মন্দিরের প্রধান পুরোহিত পুরেন্দ্র উপাধ্যায় জানান, নবরাত্রির নয় দিনে মন্দিরে মহিলাদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। এটা নতুন নিয়ম নয়। শত শত বছর ধরে এই প্রথা চলে আসছে। এখানে তান্ত্রিক পদ্ধতিতে পুজো করা হয়, যার মাধ্যমে এই সময় মন্দিরে অত্যন্ত শক্তিশালী শক্তি সঞ্চারিত হয়। তাই নিয়মের অনাচার করা যাবে না। নিয়ম মেনেই সব করতে হবে। স্থানীয় মানুষ এই বিশ্বাসকে মেনে নিয়েছেন। এমন কি মহিলারাও এর কোনো প্রতিবাদ করেন না। মা আশাপুরী মন্দির শুধুমাত্র একটি ধর্মীয় স্থান নয়, এটি প্রাচীন ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের একটি জীবন্ত উদাহরণ। এখানকার তান্ত্রিক জ্ঞান এবং সাধনা পদ্ধতি একদিকে ভারতীয় আধ্যাত্মিক ঐতিহ্যের বৈচিত্র্যকে প্রতিফলিত করে, অন্যদিকে এই ঐতিহ্যটি প্রাচীন ভারতীয় সংস্কৃতির ধারাবাহিকতাকে প্রতিফলিত করে।

নালন্দার মা আশপুরি মন্দিরে পুজোর দিনে মহিলাদের প্রবেশ নিষেধ Read More »

রতন টাটার অজানা প্রেমের কাহিনী এবার প্রকাশ্যে

‘রতন টাটা’ নামটাই এখন বিশ্ববাসীর কাছে যথেষ্ট। তিনি শুধুই ধন কুবের নন, সঙ্গে একজন বিরাট সমাজসেবীও। বিশ্বের একমাত্র ব্যবসায়ী যিনি তাঁর লাভের একটা বড়ো অংশ গরিব মানুষকে দান করেন। ৮৬ বছরের রতন টাটা অবিবাহিত। কিন্তু কেন? সেই প্রশ্নের উত্তর তিনি নিজেই দিয়েছেন। শোনা যায়, টাটা নাকি ভালবেসেছিলে অভিনেত্রী সিমি গারেওয়ালকে। তবে সেই প্রেমও পরিণতি পায়নি। সিমির সঙ্গে প্রেম নিয়ে কোনওদিন প্রকাশ্যে মুখ খুলতে দেখা যায়নি টাটাকে। তবে যে প্রেম নিয়ে প্রকাশ্যেই মুখ খুলেছিলেন তিনি। টাটার জীবনে কে সেই নারী? কে সেই স্বপ্নসুন্দরী? এবার তা সকলের সামনে এসেছে। সে বহুযুগ আগের কথা। তখন ইন্দো-চিন যুদ্ধ চলেছে। যুদ্ধের কারণে সে প্রেম কার্যত বলি দিতে হয়েছিল এই মহান শিল্পপতিকে। সিমি গারেওয়ালের টক শো’তেই জীবনের সেই কাহিনী শেয়ার করেছেন টাটা। তিনি জানান, সে সময় লস এঞ্জেলসে কাজ করছিলেন। সেখানেই তাঁর আলাপ হয় তাঁর স্বপ্নসুন্দরীর সঙ্গে। তাঁর কথায়, “কলেজ শেষ হওয়ার পর আমি লস এঞ্জেলসে একটি কাজ পাই। দুই বছর সেখানে কাজ করি আমি। কী সুন্দর সময় কাটাই।” তখনই তিনি প্রেমে পারেন এক নারীর। তার স্বপ্ন সুন্দরী! তিনি বলেন,”সে সময় প্রেমে পড়ি আমি। বিয়েটাও করে ফেলতাম। তবে আমায় ভারতে ফিরতে হত। খবর পাই ঠাকুমা খুব অসুস্থ।” ভারতে কিছু সময় কাটিয়ে আবারও প্রেমের টানে লস এঞ্জেলসে ফিরে যান টাটা প্রেমের টানে। ঠিক করেন এবার দেশে ফিরবেন তাঁকে নিয়েই। বিয়ে করবেন, গড়ে তুলবেন স্বপ্নের সংসার। তবে সেই ইচ্ছে অপূর্ণ থেকে যায়। কিন্তু তা আর হলো না। তাঁর কথায়, ‘’সে সময় ইন্দো-চিন যুদ্ধ চলছিল। আমি তাঁকে নিয়ে এই দেশে চলে আসি এমনটা চাননি ওঁর বাবা-মা। ও সেই সিদ্ধান্ত মেনে নেয়। আমার সঙ্গে ভারতে আসতে চায় না। কিন্তু আমাকে যে দেশে ফিরতেই হত। তাই আমি ফিরে আসি। আমাদের সম্পর্কটাও তাসের ঘরের মতো ভেঙে যায়।” এমন করুন কাহিনী সকলের চোখেই জল এনে দেয়।

রতন টাটার অজানা প্রেমের কাহিনী এবার প্রকাশ্যে Read More »

ভ্রমণ -কালিংপং এর কাছেই ‘মুঙ্গেরজুং’ গ্রাম – আপনার নতুন ডেস্টিনেশন

 গরমে এক টুকরো শীতলতার জন্য মন হাঁস-ফাঁস করে। মানুষ চায় একটু নীরবতার মধ্যে মন খুলে ঘুরে আসতে। যাঁরা এমনভাবে নৈঃশব্দের জগতে পাহাড়ে যেতে চান,তাঁরা আসুন ‘মুঙ্গেরজুং’ গ্রামে। দার্জিলিং-ডুয়ার্স এর বদলে এবারের গরমের ছুটিতে আপনাদের ডেস্টিনেশন হোক মুঙ্গেরজুং। কয়েকদিনের জন্য আপনারা ঘুরে আসতে পারেন ছোট্ট পাহাড়ি গ্রাম মুঙ্গেরজুং থেকে।আমরা দায়িত্ব নিয়ে বলতে পারি মুঙ্গেরজুং আপনাকে ব্যর্থ করবে না। কালিম্পং শহর থেকে ২০-২২ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রামটি। এই গ্রাম থেকে তিস্তার এক অন্য রূপ দেখা যায়। এই গ্রামে হোটেল না থাকলেও কিছু হোমস্টে রয়েছে। তবে এখানে আসার আগে অবশ্যই হোমস্টে বুক করে আসুন। এই হোমস্টেগুলির খরচ ১২০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। চা বাগানের বিশাল সম্ভার রয়েছে এই গ্রামে। অনেকের কাছেই এই গ্রাম এখনো অপরিচিত। এখানকার হোমস্টেগুলির সামনে দিয়েই বয়ে চলেছে তিস্তা নদী। এখান থেকে স্পষ্ট ভাবে দেখা যায় কাঞ্চনজঙ্ঘা। প্রথমে শেয়ার গাড়ি করে রংপো পৌঁছতে হবে এই গ্রামে আসার জন্য। সেখান থেকে প্রাইভেট গাড়ি বুক করে আপনারা অনায়াসে পৌঁছে যেতে পারেন মুঙ্গেরজুং।   যাওয়া – আপনি এনজিপি থেকে সরাসরি গাড়ি ভাড়া করে যেতে পারেন। আবার কালিংপং পৌঁছেও গাড়ি ভাড়া নিয়ে যেতে পারেন।   থাকা – ওখানে এখন অনেক হোমস্টে হয়েছে। ভাড়াও বেশি নয়। তবে আগে বুক করে যাওয়াই ভালো।

ভ্রমণ -কালিংপং এর কাছেই ‘মুঙ্গেরজুং’ গ্রাম – আপনার নতুন ডেস্টিনেশন Read More »

নিয়মিত ‘গাজর’ খান – নিয়ন্ত্রনে থাকবে ব্লাড প্রেশার

‘গাজর’ এমনই এক সবজি, যার খাদ্যগুন বলে শেষ করা যায় না। আমরা সাধারণত স্যালাড হিসাবে গাজর খাই কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, রান্নায় নিয়মিত গাজর ব্যবহার করুন।ব্লাড প্রেশার একটি জটিল অসুখ। এই রোগকে বশে না রাখলেই মুশকিল! সেক্ষেত্রে একাধিক জটিল সমস্যা পিছু নিতে পারে। আর সেই তালিকায় হার্ট অ্যাটাক, স্ট্রোক থেকে শুরু করে বিভিন্ন অসুখ রয়েছে। তাই যে ভাবেই হোক হাই ব্লাড প্রেশারকে বশে রাখার কাজে এগিয়ে থাকতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে গাজরের মতো একটি উপকারী সবজি। এই সবজিতে রয়েছে পটাশিয়ামের ভাণ্ডার। আর এই উপাদান শরীরে উপস্থিত সোডিয়ামের ভারসাম্য ফেরায়। যার জন্য কমে ব্লাড প্রেশার। এমনকী সুস্থ থাকে হার্ট। শুধু তাই নয়, এতে উপস্থিত কিছু ফ্ল্যাভোনয়েডস রক্তনালীকে শান্ত করে। সেই কারণেও বিপি কমে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। গাজর একটু লালচে ও হলুদ – দুরকম হয়। পুষ্টি বিচারে দুটোই সমান। শুধুই ব্লাড প্রেশার নয়, গাজর মানব দেহের নানা উপকার করে। আপনার কি ইমিউনিটি কম? বারবার সর্দি, কাশি হয়? সেক্ষেত্রে ভরসা রাখতেই পারেন গাজরের উপর। তাতেই ইমিউনিটি বাড়াতে পারবেন। আসলে এই সবজিতে রয়েছে ভিটামিন সি এবং ভিটামিন এ। আর এই দুই ভিটামিন ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। যার ফলে শরীরের কাছে ঘেঁষতে পারে না একাধিক সংক্রামক রোগ। তাই বাজারে গিয়ে গাজর কিনতে কিন্তু ভুলবেন না।

নিয়মিত ‘গাজর’ খান – নিয়ন্ত্রনে থাকবে ব্লাড প্রেশার Read More »

জুট কর্পোরেশনে নিয়োগ হতে চলেছে বেশ কিছু কর্মী

এই মুহূর্তে বাংলা তথা ভারতের সবচেয়ে জ্বলন্ত ইস্যু কর্মসংস্থান। বাংলার কর্মসংস্থান দিন দিন সংকুচিত হয়ে চলেছে। এই অবস্থায় জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া নিয়োগের বিজ্ঞাপ্তি জারি করেছে। লিখিত পরীক্ষা ছাড়াই কলকাতা জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডে এপ্রেন্টিস প্রশিক্ষণের সুযোগ। কেবল উচ্চ মাধ্যমিক পাশ শিক্ষাগত যোগ্যতায় আবেদন করা যাবে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য – ** জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের তরফ থেকে Apprentice প্রশিক্ষণের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কাঁচা পাট সংগ্রহ ও তার প্রক্রিয়াকরণ সংক্রান্ত এই প্রশিক্ষণ দেওয়া হবে।** শিক্ষাগত যোগ্যতা- উঃ মাধ্যমিক পাশ।** শূন্যপদের সংখ্যা- ২০ টি। এদের মধ্যে SC- ১ টি, ST- ১ টি, OBC (NCL)- ৭ টি, EWS- ২ টি, UR- ৯ টি।** বয়সসীমা- আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ২১ বছরের মধ্যে।** স্টাইপেন্ড- কেন্দ্রীয় সরকারের এপ্রেন্টিসশিপ -এর নিয়ম অনুযায়ী এই প্রশিক্ষণ চলাকালীন প্রতিমাসে ৭০০০ টাকা।** প্রশিক্ষণের সময়সীমা- ১২ মাস বা ১ বছর। কিভাবে আবেদন করবেন? –Jute Corporation India Apprentice এপ্লিকেশন পোর্টালে গিয়ে আবেদন করতে হবে। আবেদনার শেষ তারিখ – ২১ অক্টোবর।

জুট কর্পোরেশনে নিয়োগ হতে চলেছে বেশ কিছু কর্মী Read More »

‘টাটা গ্রুপ’ – ইতিহাসের পথ ধরে

বিশ্ব বাণিজ্য জগতে ‘টাটা গ্রুপ’ শুধুই সুপরিচিত একটা নয়, একেবারে প্রথম সারির বাণিজ্যসংস্থা ও সমাজসেবা মূলক প্রতিষ্ঠান। ইতিহাস জানাচ্ছে, বাণিজ্য জগতে টাটা গোষ্ঠীর পথ চলা শুরু হয় ১৮৬৮ সালে। প্রথমে ট্রেডিং ফার্ম দিয়ে শুরু। আর আজকে একদম রান্নাঘরের নুন থেকে আকাশের বিমান – সর্বত্র বিরাজ করছে টাটা গ্রুপ। বর্তমানে টাটা গ্রুপের ১৭টি সংস্থা শেয়ার বাজারে নথিভুক্ত। টাটা গ্রুপে সবমিলিয়ে প্রায় ৯ লক্ষ ৩৫ হাজার কর্মী রয়েছে। প্রায় ১০০টিরও বেশি কোম্পানি রয়েছে টাটা গ্রুপের অধীনে। কিন্তু কিভাবে ও কাদের হাত ধরে টাটা গোষ্ঠীর এই বিবর্তন ও বিকাশ? ১৫৭ বছর ধরে এগিয়ে চলেছে টাটা গোষ্ঠী। জামসেদ নাসিরি টাটার হাত ধরে শুরু তাঁর বাণিজ্য। একদম ক্ষুদ্র থেকে শুরু হয় তাঁর ব্যবসা। বাবা জামশেদজী টাটার পর রতন টাটার ঘাড়েই সংস্থা সামলানোর গুরু দায়িত্ব এসে পড়ে। ১৯৯১ থেকে ২০১২ পর্যন্ত টাটা গ্রুপের চেয়ারম্যান ছিলেন তিনি। পরবর্তীতে ২০১৬ থেকে ২০১৭ সাল পর্যন্তও চেয়ারম্যান পদে ছিলেন রতন টাটা। বর্তমানে টাটা গ্রুপের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তিনি। এই বিপুল অঙ্কের এবং বিশালাকার টাটা গোষ্ঠীর দায়িত্বভার থেকে ২০১৭ সালে সরে দাঁড়ান রতন টাটা। তাঁর জায়গায় নটরাজন চন্দ্রশেখরনকে টাটা গ্রুপের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়। তিনি অত্যন্ত কৃতিত্বের সঙ্গে এগিয়ে নিয়ে চলেছেন টাটা গ্রুপের এই সুবিশাল সাম্রাজ্য। অচিরেই সেই গ্রুপে আরও অন্তত ৫ হাজার কর্মী নিয়োগ হতে চলেছে।

‘টাটা গ্রুপ’ – ইতিহাসের পথ ধরে Read More »

জয়নগর কাণ্ডের ময়না তদন্তের রিপোর্ট বলছে – যৌন নির্যাতন করে গলা টিপে খুন করা হয়েছে

দিনের পর দিন বাংলার নারী নিরাপত্তা সত্যি প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে। আর জি কর কাণ্ডের পরে, পর পর ঘটনা ঘটে চলেছে। এর মধ্যেই হাতে আসলো জয়নগর কাণ্ডের ময়না তদন্তের রিপোর্ট। জয়নগরকাণ্ডে কলকাতা হাইকোর্টের নির্দেশে কল্যাণীতে এইমসের চিকিৎসকরা ময়নাতদন্ত করলেন নির্যাতিতা নাবালিকার। এই আবহে সোমবার সকালে কলকাতার কাঁটাপুকুর মর্গ থেকে শববাহী গাড়িতে করে দেহ কল্যাণীতে নিয়ে যায় পুলিশ। আদালতের নির্দেশে সোমবার বেলা ১২টা থেকে নাবালিকার দেহের ময়নাতদন্ত হয়। ময়না তদন্তের রিপোর্টের দিকে তাকিয়েছিল সারা রাজ্য। রিপোর্ট নিয়ে পুলিশ প্রকাশ্যে মুখ না খুললেও জানা যাচ্ছে, ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী, ওই নাবালিকাকে যৌন নির্যাতন ও শ্বাসরোধ করে খুন করা হয়েছে। এর আগে শনিবার নাবালিকার দেহ উদ্ধারের পরেই তার বাবা জানিয়েছিলেন, রাজ্য সরকারের ওপর ভরসা নেই তাদের। ময়নাতদন্ত করতে হবে কেন্দ্রীয় সরকারি হাসপাতালে। বিকেলে দেহ কাঁটাপুকুর মর্গে পৌঁছনোর আগেই রাজ্য পুলিশের ডিজিকে চিঠি দিয়ে সেকথা জানান নির্যাতিতার বাবা।

জয়নগর কাণ্ডের ময়না তদন্তের রিপোর্ট বলছে – যৌন নির্যাতন করে গলা টিপে খুন করা হয়েছে Read More »

তারাপীঠ মহাশ্মশানের অলৌকিক রহস্য: এক আধ্যাত্মিক যাত্রা

তারাপীঠ মহাশ্মশানের অলৌকিক রহস্য: এক আধ্যাত্মিক যাত্রা তারাপীঠ, পশ্চিমবঙ্গের বিরভূম জেলার একটি প্রাচীন তীর্থস্থান। এই স্থানটি কালী মাতার ৫১টি শক্তিপীঠের মধ্যে অন্যতম। তারাপীঠ মহাশ্মশান, এই তীর্থস্থানের একটি অবিচ্ছেদ্য অংশ, যেখানে দেবী তারা স্বয়ং উপস্থিত বলে বিশ্বাস করা হয়। এই মহাশ্মশানের সাথে জড়িয়ে রয়েছে অসংখ্য অলৌকিক ঘটনা এবং রহস্য, যা শতাব্দী ধরে মানুষকে আকৃষ্ট করে চলেছে। তারাপীঠ মহাশ্মশানের ইতিহাস ও মাহাত্ম্য মহাশ্মশানের রহস্যময় দৃশ্য তারাপীঠ মহাশ্মশানে যাওয়ার আগে জানা জরুরি তারাপীঠ মহাশ্মশান একটি রহস্যময় স্থান, যেখানে ধর্ম, আধ্যাত্মিকতা এবং ইতিহাসের মিশেলে এক অনন্য অভিজ্ঞতা পাওয়া যায়। যদি আপনি একজন আধ্যাত্মিক ব্যক্তি হন বা রহস্যের জগতে আগ্রহী হন, তাহলে একবার তারাপীঠ মহাশ্মশানে যাওয়ার চেষ্টা করতে পারেন। [চিত্র: তারাপীঠ মহাশ্মশান, বামাক্ষ্যাপার সমাধিস্থল, দেবী তারার মূর্তি] তারাপীঠ, মহাশ্মশান, কালী মাতা, শক্তিপীঠ, বামাক্ষ্যাপা, অলৌকিক ঘটনা, রহস্য, আধ্যাত্মিকতা

তারাপীঠ মহাশ্মশানের অলৌকিক রহস্য: এক আধ্যাত্মিক যাত্রা Read More »