October 5, 2024

বিনীত গোয়েলের বিপদ কি বাড়তে চলেছে?

আর জি কর কান্ড নিয়ে খুবই চাপে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েল। আরজি কর কাণ্ডের জেরে প্রবল আন্দোলনের জেরে কলকাতা পুলিশের সিপির পদ খুইয়েছেন প্রাক্তন কমিশনার বিনীত গোয়েল। সিপি থেকে অপসারিত হয়ে স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফের দ্বায়িত্ব নেন গোয়েল। কিন্তু বিপদ তাতেও কমছে না। কারণ তাঁর বিরুদ্ধে নির্যাতিতার নাম প্রকাশের অভিযোগে আগেই সরব হয়েছিল প্রতিবাদীরা। এই ঘটনায় সুপ্রিম কোর্টও তাঁর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয়। কিন্তু তারপরেই কোনও পদক্ষেপ নেয়নি রাজ্য। ফলে ক্ষুন্ন হয়েছেন শীর্ষ আদালত। এই নিয়ে সুর চড়িয়েছে বিরোধীরা। এমন অবস্থায় সেই অভিযোগে কলকাতা হাইকোর্টে বিনীত গোয়েলের বিরুদ্ধে শুরু হতে চলেছে শুনানি। রাজ্যের আইনজীবীকে নোটিশ পাঠাতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ৯ অগস্ট আরজি করে নির্যাতিতার মৃত্যুর পর একাধিকবার ওই জুনিয়র ডাক্তারের নাম প্রকাশ করেন প্রাক্তন সিপি বিনীত গোয়েল। সেই কারণেই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। এই অভিযোগে দোষী প্রমাণিত হলে বিনীত গোয়েলের দু বছর পর্যন্ত জেল হতে পারে। স্বাভাবিক কারণেই কপালে ভাজ পড়েছে বিনীত গোয়েল সহ রাজ্য সরকার ও মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিনীত গোয়েলের বিপদ কি বাড়তে চলেছে? Read More »

ওয়াশিংটনের সিয়াটেলের ‘ঐকতান ক্লাব’ নারীশক্তির পুজোয় মেতে উঠেছে

বিশ্বে এখন ‘পিতৃতন্ত্র’ শব্দটা বেশ অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে। ভারতের বাইরে তো একটাই তন্ত্র, তাহলো – মানবতন্ত্র। মন্দিরে-মন্দিরে ঈশ্বর সেবার অধিকার কি শুধু পুরুষদের? পুরুষতান্ত্রিক সমাজকে সেই উত্তর বহু আগেই দিয়েছেন নন্দিনী ভৌমিক, রোহিণী ধর্মপালরা। পৌরহিত্যে লিঙ্গবৈষম্যের আঁধার ঘুচিয়ে তাঁদের পদাঙ্ক অনুসরণ করেই ওয়াশিংটনের সিয়াটেলের ঐক্যতান ক্লাব নারীশক্তির পুজোয় মেতে ওঠে। উমা এখানে পূজিত হন নারীদের হাতে। প্রিয়াঙ্কা গঙ্গোপাধ্যায় এবং অন্বেষা চক্রবর্তীরাই এখানে পৌরহিত্য করেন। এবারও তার ব্যতিক্রম হবে না। সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে কাশবন নেই বটে, শিউলির দেখা মেলা ভার। তবে আগমনী সুরে মাতোয়ারা হয় ‘ঐকতান’ ক্লাব। পুজোর তিলোত্তমা থেকে দূরে থেকেও যেন উমার টানেই অনেকটা শিকড়ের কাছাকাছি ওয়াশিংটনের সিয়াটেল। কলকাতার মতো সেখানেও শেষমুহূর্তের প্রস্তুতি তুঙ্গে।’ঐকতান’-এর প্রতিষ্ঠাতা সদস্য প্রিয়াঙ্কা গঙ্গোপাধ্যায় জানালেন, “আমাদের পুজো এবার চার বছরে পা দিল। তবে নবীন পুজো কমিটি হলেও আয়োজনের আড়ম্বর কোনও অংশে কম নয়।” পাত পেড়ে অষ্টমীর খিচুড়ি ভোগ খাওয়া থেকে নবমীতে কবজি মাটন খাওয়া, আড্ডা দেওয়া, নাচেগানে জমে ওঠে সিয়াটেলের এই ক্লাবের পুজো। বছর তিনেক আগে একেবারে ঘরোয়াভাবেই বাড়ির পুজো হিসেবে শুরু হয়েছিল ঐকতানের উমা আরাধনা। ওই অঞ্চল ও পার্শ্ববর্তী অঞ্চলের বাঙালিদের জমজমাট গেটটুগেদার ওই চার দিন।

ওয়াশিংটনের সিয়াটেলের ‘ঐকতান ক্লাব’ নারীশক্তির পুজোয় মেতে উঠেছে Read More »

এবার দামোদর নদীতে পাওয়া গেলো ইলিশ

বহু বছর হয়ে গেছে, দামোদরে আর ইলিশ মেলে না। কিন্তু এবার ঘটলো মিরাকেল। ডিভিসির ছাড়া জলের বিপরীতে আসতে আসতে মোহনা থেকে ইলিশ দামোদর নদের জামালপুর এলাকায় এসে পড়ে।আর দামোদর নদে জামালপুরের বাসিন্দা জেলে তপন বিশ্বাস প্রতিদিনের মতো বৃহস্পতিবার রাতে জাল ফেলতেই ভোরে তার জালে আটকা পড়ে এক কেজির ইলিশ। এই খবর ছড়িয়ে পড়তেই ভিড় জমায় মানুষ সেই ইলিশ দেখতে। শুক্রবার পূর্ব বর্ধমানের জামালপুরের দামোদর নদে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল ১ কেজি ওজনের ইলিশ। পরে সেই মাছ নিয়ে আসা হয় জামালপুর বাজারে, সেখানে ইলিশের নিলাম শুরু হয়। দাম বাড়তে বাড়তে অবশেষে ২ হাজার ১০০ টাকায় মাছটি বিক্রি হয়। যদিও মৎস্য দফতরের আধিকারিক নিত্যানন্দ মণ্ডল জানান, ইলিশ মাছ নোনা জলের, মিষ্টি জলে দেখা যায় না। কিন্তু ডিম দেওয়ার সময় তারা মোহনা থেকে বিভিন্ন নদীতে চলে যায় এবং সেভাবেই হয়তো দামোদর নদে চলে এসেছে।

এবার দামোদর নদীতে পাওয়া গেলো ইলিশ Read More »

সবে আংটি বদল! শুরু হয়ে গেলো ইরানের বোমাবর্ষণ

‘বিবাহ’ মানুষের জীবনে এক স্মরণীয় মুহুর্ত। প্রত্যেক মানুষ নিজের বিয়েকে নানাভাবে স্মরণীয় করে রাখতে চায়। কিন্তু ইরানের এক নবদম্পতির সেই মুহুর্ত স্মরণীয় হয়ে থাকলো তীব্র বোমার শব্দে। শুধু আংটি বদলটা সারতে পেরেছিলেন ওই দম্পতি। বিয়ের বাকি আচার পালন তখনও বাকি ছিল। আচমকাই ইজ়রায়েলের উপর বোমাবর্ষণ শুরু করে ইরান। চার পাশে তখন কান ফাটিয়ে বাজছে সাইরেন। যে যার মতো ছুটে পালাতে থাকেন। বাকি সকলের সঙ্গে ওই দম্পতিও আশ্রয় নেন জেরুজালেমের এক বাঙ্কারে। তার পর সেখানেই একে অপরের হাত ধরে বিয়ের পোশাক পরে নাচ করেন নতুন বর-কনে। মুহূর্তে বিয়ের পরিবেশ সম্পূর্ণ পাল্টে যায়। এই ভাইরাল ভিডিওর সত্যতা আমরা যাচাই করি নি। কিন্তু সারা বিশ্বে তা ছড়িয়ে পরে। যিনি ভিডিও পোষ্ট করেছেন, তিনি ক্যাপশনে লিখেছেন, “জেরুজালেমের এই বিয়ের আনন্দ এক মুহূর্তের জন্যও মাটি করতে পারেনি ইরান।’’ গত মঙ্গলবার রাতে ইজ়রায়েল লক্ষ্য করে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ছিল ইরান। সংবাদমাধ্যম ‘নিউ ইয়র্ক পোস্ট’-এর প্রতিবেদনে জানানো হয়েছে, সে সময় জেরুজালেমের সব থেকে বড় হোটেল ‘নত্‌রদাম’-এর কাছে একটি বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন ওই দম্পতি। তার কিছুক্ষণ আগেই বিয়ে সেরেছিলেন তাঁরা। সেখান থেকেই সোজা ছোটেন বাঙ্কারে। তার পরেই তারা মেতে ওঠেন নাচে-গানে।

সবে আংটি বদল! শুরু হয়ে গেলো ইরানের বোমাবর্ষণ Read More »

কুমিরের সঙ্গে মজা করার মাশুল দিতে হলো তাকে

প্রবাদ আছে – ‘ জলে কুমির, ডাঙায় বাঘ।’ এদের সঙ্গে রসিকতা বা মজা চলে না। কিন্তু কেউ কেউ তা করতে গিয়ে নিজের বিপদ নিজেই ডেকে আনে। যেমনটা হয়েছে থাইল্যান্ডের মিলিয়ন ইয়ারস স্টোন পার্ক-এ। একটা ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, চারদিকে প্রচুর দর্শক। একটি ক্ষিপ্ত কুমিরের কাছে গিয়ে ‘খেলা দেখানোর’ চেষ্টা করছেন এক ব্যক্তি। কুমিরটির হাঁ করা মুখের পাশে নিজের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। ব্যস! সঙ্গে সঙ্গে হাতে ক্ষিপ্র গতিতে কামর বসিয়ে দেয় সে। তবে রক্ষে সঙ্গে সঙ্গে হাত ছেড়ে দ্বিতীয়বার আক্রমণ না করে জলে নেমে যায় কুমিরটি। ওই ব্যক্তির হাত থেকে রক্ত ঝরতে থাকে। সেই অবস্থায় নিজেই চলে যান ওই জায়গা থেকে। ভিডিও দেখে মনে হচ্ছে,ওই ব্যক্তিকে কুমিরটির ‘ট্রেনার’। কারণ, পাশে একটি লাঠি ছিল। যা ঘটনাস্থল ছেড়ে যাওয়ার সময় নিয়ে যান আহত ব্যক্তি। থাইল্যান্ডের মিলিয়ন ইয়ারস স্টোন পার্ক এবং পাটায়া ক্রোকোডাইল ফার্মের এমনই একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে । ওই ছবি দেখে নাগরিক মহল খুবই উদ্বিগ্ন হয়ে বলছেন, এমন বোকামো করা তার একদম উচিত হয় নি।

কুমিরের সঙ্গে মজা করার মাশুল দিতে হলো তাকে Read More »

ইসরাইলকে চরম হুমকি ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহের

অদ্ভুতভাবে গাজা ও ইসরাইলের যুদ্ধ এখন ইসরাইল ও ইরানের যুদ্ধে পরিণত হয়েছে। কোনো পক্ষই যুদ্ধ ছাড়া অন্য কিছু ভাবছে না। ইসরাইলের পর পর আক্রমনে আত্মগোপন করেছিলেন সুপ্রিম লিডার আয়াতোল্লাহ। তারপরে হঠাৎ তিনি প্রকাশ্যে এসেই হুমকি দিলেন ইসরাইলকে। ২০২০ সালের পর এই প্রথম ধর্মীয় ভাষণ দিলেন খোমেইনি। সেখানেই বললেন, “ইজরায়েল আর বেশি দিন টিকবে না”। ইজরায়েলের উপরে মিসাইল হামলার পরই শঙ্কা, যেকোনও মুহূর্তেই ইরানের উপরে প্রত্য়াঘাত হানতে পারে। এদিন সেই হামলার শঙ্কা উড়িয়েই তেহরানের মসজিদে হাজির হন ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহ আলি খোমেইনি। তিনি বলেন,”ইজরায়েলের উপরে হামলা নায্য ছিল।” স্বাভাবিক কারণেই মনে হচ্ছে, এবার সামনা সামনি যুদ্ধ শুরু হতে চলেছে। তিনি প্রকাশ্যে বলেন, হামাস বা হিজবুল্লার বিরুদ্ধে জিততে পারবে না ইজরায়েল। হিজবুল্লার প্রয়াত প্রাক্তন প্রধান হাসান নাসরাল্লাহ-র প্রশংসাও করেন তিনি। খোমেইনি বলেন, “সইদ হাসান নাসরাল্লাহ আজ আমাদের সঙ্গে নেই। তবে ওঁর আত্মা ও দর্শন আমাদের সর্বদা অনুপ্রাণিত করবে। জিওনিস্ট শত্রুর বিরুদ্ধে সর্বদা রুখে দাঁড়িয়েছিল। ওঁর আত্মবলিদান ব্যর্থ হবে না, আমাদের আরও অনুপ্রাণিত করবে। শত্রুদের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতেই হবে।” এই হুমকির পরেই ইসরাইল নিজেদের খাঁটি আরও সাজিয়ে তোলা শুরু করেছে বলে খবর। সঙ্গে সঙ্গে তিনি একটি সাম্প্রদায়িক বার্তাও দিয়েছেন। ইরানের সুপ্রিম লিডার আরও বলেন, “সমস্ত মুসলিমদের দায়িত্ব ও কর্তব্য হল লেবাননের জিহাদ ও আল-আকসা মসজিদের যুদ্ধে মুসলিমদের পাশে দাঁড়ানো।”

ইসরাইলকে চরম হুমকি ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহের Read More »

মহালয়া উপলক্ষে কানাডায় হয়ে গেলো ‘আনন্দময়ী শারদোৎসব ২০২৪’

শারদোৎসবে মেতে উঠেছে সারা পৃথিবী। মহালয়া থেকেই পুজোর ঢাকে কাঠি পরে গেছে। সুদূর কানাডায় ‘ইস্ট কোস্ট বেঙ্গলি সোসাইটি'(ECBS) হালিফ্যাক্স আয়োজন করেছিল আনন্দময়ী শারদোৎসব ২০২৪। তাঁরা রূপে, রঙে, কথায়, ছবিতে ও গানে অসাধারণভাবে তুলে ধরেছেন ‘মহিষাসুরমর্দিনী’। এভাবেই মহালয়াকে উদযাপন করেছে ওই বাঙালি প্রতিষ্ঠান। এই সোসাইটির প্রতিষ্ঠা ২০২২ সালে। মাত্র ২ বছরের মধ্যে বাঙালির আবেগ ‘মহিষাসুরমর্দিনী’কে তাঁরা অসাধারণভাবে সকলের সামনে উপস্থিত করেছেন।

মহালয়া উপলক্ষে কানাডায় হয়ে গেলো ‘আনন্দময়ী শারদোৎসব ২০২৪’ Read More »

উত্তপ্ত জয়নগর – ধর্ষণ করে খুনের অভিযোগ এক নাবালিকাকে

আর জি কর কাণ্ডে পরেও অপরাধী-ধর্ষকদের চেতনার কোনো পরিবর্তন হয় নি। তারা সম্পূর্ণ বেপরোয়া। জয়নগর থানা এলাকার চতুর্থ শ্রেণির এক ছাত্রী টিউশন থেকে বাড়ি ফেরার পথে নিখোঁজ হয়ে যায় বলে অভিযোগ। পরিবারের দাবি, পুলিশ ফাঁড়িতে সেই অভিযোগ জানাতে গেলে গুরুত্ব দেওয়া হয়নি। পরে বলা হয়, জয়নগর থানায় অভিযোগ জানাতে হবে। এরপর বাড়ির কাছেই জলাজমি থেকে উদ্ধার হয় সেই ছাত্রীর দেহ। দেহে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে বলে অভিযোগ। ময়নাতদন্তের জন্য দেহ পাঠিয়েছে পুলিশ। সেই ঘটনাকে কেন্দ্র করে তীব্র জনরোষ চলেছে সমস্ত এলাকায়। পুলিশ ফাঁড়ি কোনো কারণেই তাদের অভিযোগ গ্রহণ করে নি ও তৎপরতা দেখায় নি। আর জি কর কাণ্ডের পরে পুলিশের এই উদাসীনতা মানুষকে স্তম্ভিত করেছে। সকাল থেকেই এদিন লাঠি হাতে রাস্তায় নামতে দেখা যায় এলাকার মানুষকে। পুরুষ-মহিলা নির্বিশেষে তাঁরা ছুটে যান পুলিশ ক্যাম্পে। ভাঙচুর করা হয় ফাঁড়ি, আগুন ধরিয়ে দেওয়া হয় ক্যাম্পের বাইরে। পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠলে সামাল দিতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। জনরোষ সামাল দিতে ঘটনাস্থলে যান খোদ জয়নগর থানার আইসি। তিনি সাধারণ মানুষের মাঝে দাঁড়িয়ে বলেন, “আপনারা যা চাইছেন তাই হবে। আমি আইসি, আমি কথা দিচ্ছি, যে এই কাজ করেছে, তার শাস্তির ব্যবস্থা আমি করে দেব।” পুলিশ ফাঁড়িতে যে অফিসার দায়িত্বে ছিলেন, তাঁর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। সমস্ত মানুষ পথে নেমেছে পুলিশের বিরুদ্ধে।

উত্তপ্ত জয়নগর – ধর্ষণ করে খুনের অভিযোগ এক নাবালিকাকে Read More »

অলিখিত করফিউ জয়নগরের মহিষমারিতে

এই মুহূর্তে উন্মত্ত জয়নগরের মহিষামারি। শুক্রবার রাত থেকে উত্তপ্ত হয়ে ওঠে পিয়ালি নদীর তীরে এই ঘিঞ্জি জনপদ। শনিবার সকালে পুলিশ জনতা একাধিকবার খণ্ডযুদ্ধ হয় এলাকায়। স্থানীয়দের অভিযোগ, পুলিশ সময় মতো তৎপর হলে বাঁচানো যেত ১০ বছরের ওই কিশোরীকে। শুক্রবার রাতেই মহিষমারি ফাঁড়িতে ভাঙচুর করে আগুন জ্বালিয়ে দেয় উত্তেজিত জনতা। শনিবার সকালে ফের ফাঁড়িতে হানা দেয় জনতা। ফাঁড়িতে আরেক দফা ভাঙচুরের পর আসবাব ও কাগজপত্র বাইরে বার করে আগুন ধরিয়ে দেন তাঁরা। এমনকী পুলিশ ফাঁড়ির এক কর্মীকে ঝাঁটাপেটা করতে দেখা যায় স্থানীয়দের। SDPOকে ঘিরে বিক্ষোভ দেখায় জনতা। দফায় দফায় পুলিশ জনতা খণ্ডযুদ্ধ হয় দক্ষিণ ২৪ পরগনার ব্যস্ত এই হাটে। পুলিশের উপর যেন জাত ক্রোধ তৈরী হয়েছে সাধারণ মানুষের। দিশেহারা পুলিশ। মানুষের তীব্র ক্ষোভ মহিষামারি পুলিশ ফাঁড়ির বিরুদ্ধে। জনরোষে আগুন জ্বলতে থাকে ফাঁড়িতে। খবর পেয়ে জনরোষ নিয়ন্ত্রণে বারুইপুর পুলিশজেলার বিভিন্ন প্রান্ত থেকে মহিষমারিতে পৌঁছে যায় পুলিশবাহিনী। পৌঁছন পুলিশ আধিকারিকরা। এর পর মহকুমা পুলিশ আধিকারিকের নেতৃত্বে স্থানীয়দের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের সেল ছুঁড়তে শুরু করে পুলিশ। একাধিক বিক্ষোভকারীকে বেধড়ক লাঠিপেটা করেন পুলিশকর্মীরা। বেশ কয়েক ঘণ্টা পুলিশ জনতা খণ্ডযুদ্ধ চলার পর অবশেষে এলাকার দখল নেয় পুলিষ। ঘটনাস্থলে মোতায়েন রয়েছে আসেপাশের একাধিক থানার পুলিশবাহিনী ও আধিকারিকরা। স্থানীয়রা জানিয়েছেন, কিশোরী নিখোঁজ হওয়ার পর পুলিশ কোনও পদক্ষেপ করেনি। ফাঁড়তে অভিযোগ জানাতে গেলে ২০ কিলোমিটার দূরে জয়নগর থানায় যেতে বলা হয় কিশোরীর অভিভাবককে। এর পর স্থানীয়রাই সন্দেহভাজন এক যুবককে জেরা করা শুরু করেন। জেরার মুখে কিশোরীকে ধর্ষণ ও খুনের কথা স্বীকার করে সে। তারপরেই উন্মত্ত জানতার হাতে মার খায় ওই যুবক। শেষে পুলিশের হাতে তাকে তুলে দেওয়া হয়।

অলিখিত করফিউ জয়নগরের মহিষমারিতে Read More »

বামেরা ধীরে ধীরে কি প্রাসঙ্গিক হয়ে উঠছে?

আর জি কর কাণ্ডকে কেন্দ্র করে আবার বামশক্তি ধীরে ধীরে কি প্রাসঙ্গিক হয়ে উঠছে? এই প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠেছে। বিধানসভায় বামেদের ‘শূন্য’ পাওয়ার কলঙ্ক ঘোচেনি এখনও। কথায় কথায় কটাক্ষ করতে পিছপা হন না বিরোধীরা। তবে রাজনীতির কারবারিদের মতে, আন্দোলনের আবহে সিপিএমের অস্তিত্ব বেশ বোঝা যাচ্ছে। পতাকা থাক বা না থাক, সিপিএম যে ময়দানে আছে, তা একরকম স্পষ্ট। আপাতত এভাবেই লড়াইতে থাকতে চায় সিপিএম। আর জি করকে কেন্দ্র করে বামেরা আবার নাগরিক মহলের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করছে। তাই পতাকা ছাড়াই আর জি কর আন্দোলনের সঙ্গে নিজেদের যুক্ত রেখেছে সিপিএম। পতাকা ছাড়া হলেও নাগরিকদের আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হয়েছে সিপিএম। দলের বিভিন্ন স্তরে বার্তা দেওয়া হয়েছে, এভাবেই এগিয়ে যেতে হবে বামেদের। তাই আন্দোলনের সঙ্গে সাযুজ্য রেখে এবার বই প্রকাশ করছে সিপিএম। বইয়ের নাম ‘বিচার চাই’। বইটির সম্পাদনা করেছেন দলের রাজ্য কমিটির সদস্য সৃজন ভট্টাচার্য।পুজোর সময় যে সব বইয়ের স্টল সিপিএমের থাকবে, সেখানে এই আরজি কর-কাণ্ডে বিচারের দাবি সংক্রান্ত বইটি রাখা হবে বলে জানা গিয়েছে। আবার দলের যুব সংগঠনের মুখপত্র ‘যুবশক্তি’ শারদ সংখ্যারও উদ্বোধন হবে, যেখানে উপস্থিত থাকবেন চিকিৎসক সুবর্ণ গোস্বামী।

বামেরা ধীরে ধীরে কি প্রাসঙ্গিক হয়ে উঠছে? Read More »