October 4, 2024

পুজো উদ্বোধনে মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দিয়ে পুজো উদ্বোধন করাতে চান কয়েকশো পুজো কমিটি। কিন্তু মুখ্যমন্ত্রীর পক্ষে সর্বত্র গিয়ে পুজো উদ্বোধন করা সম্ভব হয় না। তাই কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে তিনি সশরীরে উপস্থিত হয়ে পুজো উদ্বোধন করলেও বাংলার অন্যান্য অনেক জেলায় তিনি অন লাইন পুজো উদ্বোধন করেন। গতকালই পিতৃপক্ষের মধ্যেই তিনি পুজোর সূচনা করে দেন। মহালয়ার দিন হাতিবাগান সর্বজনীন থেকে পুজোর উদ্বোধনের কর্মসূচি পুরোদমে শুরু করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।আজ, ৩ অক্টোবর দক্ষিণ কলকাতার ও বেহালার একাধিক পুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। যার মধ্যে ছিল টালা প্রত্যয়, ২৫ পল্লি, ৭৪ পল্লি, বেহালা নতুন দল, বেহালার বরিষা ক্লাব, অজেয় সংহতি, ৪১ পল্লি, বোসপুকুর তালবাগান, শীতলা মন্দির, বালিগঞ্জ ২১ পল্লি, আদি বালিগঞ্জ ক্লাব, আলিপুর সার্বজনীন, গড়িয়াহাট হিন্দুস্তান ক্লাব, কালীঘাট মিলন সংঘের মতো পুজোগুলি। তিনি সত্যিই আর সময় পাচ্ছেন না। সারাদিন বিভিন্ন পুজো মন্ডপে ঘুরে বেড়াতে হয়। কিন্তু এখনও অনেক বাকি। নবান্ন সূত্রে খবর ৪ঠা অক্টোবর অর্থাৎ আগামিকালও মোট ১২ টি পুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। যার মধ্যে রয়েছে ভবানীপুর শীতলা মন্দির, গড়িয়াহাটের একডালিয়া এভারগ্রিন ক্লাব,মুদিয়ালি, বাদামতলা আষার সংঘ, ত্রিধারার মতো ক্লাবগুলি। ৫ অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোট ১৬ টি পূজোর উদ্বোধন করবেন। যার মধ্যে রয়েছে ৬৪ পল্লী, ২২ পল্লী, বকুলবাগান-সহ ভবানীপুর ও পদ্মপুকুর এলাকার একাধিক ক্লাব। ৬ অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুজো উদ্বোধনের কর্মসূচি শেষ করবেন। মূলত আলিপুর বডিগার্ড লাইনস ও সুরুচি সংঘের পুজো উদ্বোধন আগামী ৬ই অক্টোবর করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর উত্তর ও দক্ষিণ কলকাতা মিলিয়ে মোট ৫৩ টি দুর্গাপুজোর উদ্বোধন কর্মসূচিতে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজো উদ্বোধনে মুখ্যমন্ত্রী Read More »

আজকের আবহাওয়া

শুক্রবার সকাল থেকেই আকাশের মুখ ভার। কোথাও কোথাও অল্প বৃষ্টি শুরু হয়েছে। অথচ সাধারণ পুজো মন্ডপগুলোতে আজ থেকেই প্রতিমা আনা শুরু হচ্ছে। এই অবস্থায় আজকের আবহাওয়ার পূর্বাভাস পাওয়া গেলো। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরি হতে পারে। যার জেরে ফের একবার ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে (South Bengal Weather)। পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ শুক্রবার থেকেই বৃষ্টি বাড়ার পূর্বাভাস বাংলার অধিকাংশ জেলায়। আজ দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মুর্শিদাবাদ জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোনও কোনও জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, ৮ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে কম-বেশি বৃষ্টি চলবে। যথেষ্ট চিন্তায় পুজো কমিটিগুলো ও আম বাঙালি। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার জোড়া ফলায় শুক্রবার নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে। পাশাপাশি উত্তর-পূর্ব ভারতে মৌসুমি অক্ষরেখাও সক্রিয় রয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গের আকাশে মেঘ জমেছে। শুক্রবার উত্তরবঙ্গের (North Bengal Weather) দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙের ভারী বৃষ্টি হতে পারে। এদিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে আলিপুরদুয়ার, কোচবিহারে। পুজোর এই ক’টা দিন মানুষ উৎসবের মেজাজে থাকে। এবার পুজোতে কি তা নষ্ট হতে চলেছে! উদ্বিগ্ন সাধারণ মানুষ।

আজকের আবহাওয়া Read More »

বাংলা ভাষাকে ‘ক্লাসিক্যাল’ ভাষার মর্যাদা দিলো কেন্দ্র

ক্লাসিক্যাল বা ধ্রুপদি শব্দটা দিয়ে বোঝানো হয় ‘আভিজাত্য পূর্ণ’। ভাষার আভ্যন্তরিন গম্ভীর্য ও আভিজাত্য এবং সেই ভাষায় লেখা সাহিত্য, গবেষণাধৰ্মী কাজের ভিত্তিতেই কোনো ভাষাকে ‘ধ্রুপদি’ ভাষার মর্যাদা দেওয়া হয়। এবার সেই শিরোপা পেলো বাংলা ভাষা।কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হল। বাংলার সঙ্গেই মারাঠি, পালি, প্রাকৃত, অসমিয়াকেও ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হয়েছে। বাংলার গর্বের দিন আজ। স্বাভাবিক কারণেই বাঙালি হিসাবে এটা খুবই গৌরবের বিষয়। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার কেন্দ্রের কাছে এই স্বীকৃতির জন্য আবেদন করেছেন। বাংলা ভাষা নিয়ে যারা গবেষণা করেন, চর্চা করেন তাঁরা মনে করেন, এর অনেক আগেই বাংলা ভাষাকে ক্লাসিকাল ভাষার মর্যাদা দেওয়া উচিত ছিল। এর আগে তামিল, সংস্কৃত, তেলেগু, কন্নড়, মালায়লাম, ওড়িয়া ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হয়েছিল। এদিকে এতদিন কেন বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হচ্ছিল না তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মমতা। এদিকে কেন্দ্রের এই ঘোষণার পরে এক্স হ্যান্ডেলে লিখেছেন বাংলার মুখ্য়মন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্য়ায় লিখেছেন, ‘আমি অত্যন্ত খুশি বেঙ্গলি বা বাংলা ভাষাকে ক্লাসিকাল ভাষার মর্যাদা দিয়েছে ভারত সরকার।’ সূত্রের খবর, সাহিত্য অ্যাকাডেমি নিয়ন্ত্রণাধীন Linguistics Experts Committee এর গত ২৫ জুলাইয়ের বৈঠকে সর্বসম্মতিক্রমে বাংলা-সহ মোট পাঁচটি ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। অবশেষে তাতেই চূড়ান্ত সিলমোহর কেন্দ্রীয় মন্ত্রিসভার।

বাংলা ভাষাকে ‘ক্লাসিক্যাল’ ভাষার মর্যাদা দিলো কেন্দ্র Read More »

এনার্জি গেইন করতে ‘দুধ-কলা’ অব্যর্থ কাজ করে

দুধ ও কলা দুটোই পুষ্টিগুনে ভরপুর। শরীরের জন্য এই দুটো খাবার খুবই উপকারী। দুধ ক্যালসিয়ামে সমৃদ্ধ, যা হাড় এবং দাঁতের জন্য খুব ভালো। এটি পেশী মেরামতের জন্য প্রোটিন, রোগ প্রতিরোধের জন্য ভিটামিন এ এবং ডি, ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম প্রদান করে। কলা পটাসিয়ামের একটি ভালো উৎস, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।এছাড়াও, কলা ভিটামিন এ, বি এবং সি, ক্যালসিয়াম, লোহা, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, নাইসিন এবং ফলিক অ্যাসিডের মতো পুষ্টিতে ভরপুর। এদের মধ্যে ফাইবার রয়েছে যা পাচন প্রক্রিয়া উন্নত করে, ভালো ঘুমের জন্য দরকারি৷ অনেক পুষ্টি বিশেষজ্ঞ দুধ এবং কলা একসাথে খাওয়ার উপকারিতা ব্যাখ্যা করেছেন। তাঁরা বলেন, যারা সবসময় দুর্বল বা ক্লান্ত অনুভব করেন তাদের শোবার আগে দুধ এবং কলা খাওয়া উচিত। এই সংমিশ্রণ শরীরে শক্তি প্রদান করে এবং শারীরিক দুর্বলতা মোকাবিলায় সাহায্য করে। দুধ ও কলা একসাথে স্বাস্থ্যের জন্য খুব ভালো। এই সংমিশ্রণ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, যেহেতু উভয় খাবারেই পটাসিয়াম রয়েছে, যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য উপকারী। তাই ব্রেকফাস্টে বা রাতের খাবার হিসাবে দুধ ও কলা নির্বাচন করলে আপনি অনেক উপকার পেতে পারেন।

এনার্জি গেইন করতে ‘দুধ-কলা’ অব্যর্থ কাজ করে Read More »

সৃষ্টি বসুর প্রতিবাদী গয়না -‘অন্ধকারের অলঙ্কার’

আর জি কর কান্ড মানুষের মনে কতটা নাড়া দিয়ে গেছে, তা বোঝা যায় শিল্পী সৃষ্টি বসুর সৃষ্টিতে। বাংলার উত্তরপ্রান্তে জলপাইগুড়ি শহরের বাসিন্দা সৃষ্টি বসু পেশায় ফ্যাশন ডিজাইনার। তিনি নারীর অলঙ্কারকেই নারীর ক্ষমতায়ন এবং নারীত্বের গর্জন হিসেবে শিল্পের ছোঁয়া দিয়েছেন। তাঁর হাতের ছোঁয়ায় গলার হারে একদিকে যেমন সৃষ্টির প্রতীক হিসেবে উঠে এসেছে যোনী। তেমনই আর জি কর কাণ্ডের পরে তার নতুন আলঙ্কার সকলকে মুগ্ধ করেছে। তিলোত্তমা কাণ্ডের প্রতিবাদ করলেন গয়নার মাধ্যেমে। ‘অন্ধকারের অলঙ্কার’ নামে একগুচ্ছ ‘প্রতিবাদী’ গয়না বানালেন তিনি। সেই বিষয়টিকেই ‘প্রতিবাদী গয়না’ হিসেবে আনা হয়েছে। একইসঙ্গে মেয়েদের রাতদখলের আন্দোলনকে চিরস্মরণীয় করে রাখতে তাঁকে প্যাঁচার সঙ্গে তুলনা করা হয়েছে। সুন্দর ভাবে গলার হারে জায়গা করে দেওয়া হয়েছে। পাশাপাশি কাঁথা স্টিচের মাধ্যমে টি শার্টের উপর তিলোত্তমার ঘটনার বিচার চেয়ে ডিজাইন করা হয়েছে। জানা যাচ্ছে, এই সকল গয়না তিনি কোনও লাভ রাখছেন না। ইতিমধ্যে সৃষ্টি বসুর তৈরী গয়না সেলিব্রিটি মহলে জনপ্রিয় হয়েছে। তার গয়না ব্যবহার করতে দেখা গিয়েছে বিবি রাসেল,মমতা শঙ্কর,ব্রততী বন্দোপাধ্যায়ের মতো বিশিষ্ট শিল্পীদের। সৃষ্টি বসু বলেন, “আরজি কর কাণ্ড আমাকে ভিতর থেকে নাড়িয়ে দিয়েছে। আমার গয়না যেমন অনুষ্ঠানের, তেমনই আন্দোলনেরও।”

সৃষ্টি বসুর প্রতিবাদী গয়না -‘অন্ধকারের অলঙ্কার’ Read More »

বার্নপুর ধেনুয়া গ্রামের ‘আগমনী’ দুর্গাপুজো শুরু ও শেষ মহালয়াতেই

বিষয়টা খুব অবাক করার হলেও এভাবেই পুজো চলে আসছে বছরের পর বছর ধরে। হীরাপুরের ধেনুয়া গ্রামে আগমনী দুর্গা পুজো শুরু হয়ে যায় দেবীপক্ষে। দামোদরের নদীর তিরে ধেনুয়া গ্রামে রয়েছে কালীকৃষ্ণ আশ্রম। বুধবার ভোর থেকে শুরু হল দুর্গা পুজো। তার আগে একই মন্দিরে রাতে অমাবস্যায় কালী পুজো হয়। তারপর আগমনী দুর্গার আবাহন। একদিনেই সপ্তমী অষ্টমী ও নবমী। এই আশ্রমের প্রতিষ্ঠাতা ও সেবাইত ছিলেন জ্যোতিন মহারাজ। তাঁর গুরুদেব তেজানন্দ ব্রহ্মচারী স্বপ্নাদেশ পেয়ে এই পুজো চালু করেছিলেন। বছর সাতেক আগে সেবাইত জ্যোতিন মহারাজও অবশ্য মারা যান। এখন পুজো চালাচ্ছেন গ্রামের মানুষজন। কেন এমন অভিনব নিয়ম, তা নিয়ে আমরা গিয়েছিলেম সেই আশ্রমে।

বার্নপুর ধেনুয়া গ্রামের ‘আগমনী’ দুর্গাপুজো শুরু ও শেষ মহালয়াতেই Read More »

স্কটল্যান্ডের এডিনবরার বাঙালিরা ভোলেনি তিলোত্তমাকে

বাঙালির দুর্গাপুজো বহু বছর আগেই রাজ্য ও দেশের সীমা ছাড়িয়ে বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়েছে। যেখানেই বাঙলি আছে, সেখানেই দুর্গাপুজো আছে। ১০ বছর আগে আবেগকে সঙ্গী করেই এডিনবরায় দুর্গা পূজার সূচনা হয়। প্রথমে দুর্গা প্রতিমা নিয়ে আসা, ঢাকের তালে নাচ, সুস্বাদু খাবার আর সবার চোখে-মুখে আনন্দ। প্রতি বছর যেব এক ম্যাজিকের সাক্ষী থাকে এই পুজো। সুদূর এডিনবরা শহরে বলে কার-ই বা মনে থাকে কবে মহালয়া? প্রবাসীরা গুলিয়ে ফেলেন দিনগুলো। তবে বাঙালি যেখানেই থাকুক, ঠিক মন পড়ে থাকে ওই কয়েকটা দিনের দিকে। প্রতিবারের মতো এবারও প্রবাস আর পুজো একাত্ম হয়ে গিয়েছে। কলকাতার রাজপথে যে প্রতিবাদের আঁচ পাওয়া যাচ্ছে, বিশ্বের আর এক প্রান্তে থেকে সেটাও ভুলছে না বাঙালি। সেই বিষাদ থেকে যাচ্ছে স্কট ল্যান্ডের পুজোতেও।

স্কটল্যান্ডের এডিনবরার বাঙালিরা ভোলেনি তিলোত্তমাকে Read More »

লেবাননে তীব্র আক্রমন ইসরাইলের – মৃত অন্তত ৬ জন

ইসরাইল একাধারে ইরান ও অন্যদিকে লেবাননের উপর তীব্র আক্রমন চালিয়ে যাচ্ছে। গত ১৮ বছরে এই প্রথমবার মধ্য বেইরুটে বোমাবর্ষণ করল ইজরায়েলি ফৌজ। হামলায় সেখানে প্রাণ হারিয়েছেন অন্তত ৬ জন। এমনটাই জানিয়েছে লেবাননের স্বাস্থ্যমন্ত্রক। সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লাকে খতম করতে লেবাননে আক্রমণ শানাচ্ছে ইজরায়েল। কিন্তু গত কয়েকদিন সেই আক্রমণের ঝাঁজ বাড়িয়েছে তেল আভিভ। সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)। হেজবোল্লার সদস্যদের পাশাপাশি প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষও। নিহত হয়েছেন হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লা। ধোঁয়ায় ঢেকেছে লেবাননের রাজধানী বেইরুটের আকাশও। আমেরিকা ও গ্রেট ব্রিটানের মদতপুষ্ট ইসরাইল সম্পূর্ণ বেপরোয়া। প্রায় কোনো যুদ্ধ নীতি না মেনে ইসরাইল আক্রমন করে চলেছে। ২০০৬ সালের পর এই প্রথমবার বুধবার সেখানে আঘাত হেনেছে তারা। বেইরুটের এই অঞ্চলে প্রচুর মানুষের বাস। এছাড়া গোটা লেবানন জুড়ে এদিন ইজরায়েলের হামলায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৪৬ জন। আহত বহু। মৃতদের মধ্যে রয়েছেন আমেরিকার এক নাগরিকও। এই ঘটনায় শোকপ্রকাশ করে মার্কিন বিদেশ দপ্তর বিবৃতি দিয়ে জানায়, ‘ইজরায়েলি হামলায় লেবাননে প্রাণ গিয়েছে আমাদের এক নাগরিকের। তিনি আমেরিকার মিশিগান প্রদেশের দিয়ারবোর্নের বাসিন্দা ছিলেন।’ এদিকে আইডিএফ বিবৃতি দিয়ে জানিয়েছে, হেজবোল্লার সঙ্গে লড়াইয়ে নিহত হয়েছেন ৮ সৈনিক। ফলে ইহুদি দেশটিকে পালটা মার দিচ্ছে শিয়া জঙ্গিগোষ্ঠীটিও। এই সংঘর্ষে ইতিমধ্যে লেবাননে মৃতের সংখ্যা হাজার পেরিয়ে গিয়েছে।

লেবাননে তীব্র আক্রমন ইসরাইলের – মৃত অন্তত ৬ জন Read More »

বাংলাদেশ কি ভারতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চাইছে?

সরকারিভাবে তেমন কোনো ঘোষণা না হলেও এমন একটা ইঙ্গিত পাওয়া যাচ্ছে সম্প্রতি বাংলাদেশের অন্তরবর্তী সরকারের এক সিদ্ধান্তে। ভারত-বাংলাদেশের সম্পর্কে নয়া মোড়। হাই কমিশনার সহ ভারতে উপস্থিত বাংলাদেশের রাষ্ট্রদূতদের  দেশে ফিরে আসার নির্দেশ দিল মহম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। সূত্রের খবর, ভারতে থাকা পাঁচ রাষ্ট্রদূতকে বাংলাদেশে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। এর পরে এই প্রশ্ন ওঠা স্বাভাবিক। ইতিমধ্যে সে দেশের বিতর্কিত লেখিকা তসলিমা নারসিন বলছেন, বাংলাদেশের ক্ষমতা চলে গেছে ভারত বিরোধী পাকিস্তানপন্থীদের হাতে। এই অবস্থায় বাংলাদেশ সরকারের এই সিদ্ধান্ত এই প্রশ্ন সামনে নিয়ে এসেছে। ভারতে বাংলাদেশের হাই কমিশনার মুস্তাফিজ়ুর রহমানের আগামী কয়েক মাসের মধ্যেই অবসর নেওয়ার কথা। তার আগেই তাঁকে দায়িত্ব ছেড়ে দেশে ফিরে আসতে বলা হল। ২০২২ সালে তাঁকে ভারতের রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ করা হয়। সূত্র মারফত খবর, শুধু ভারত নয়, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, পর্তুগাল, ব্রাসেলস, ক্যানবেরা, লিসবনের রাষ্ট্রদূতদেরও বাংলাদেশে ফিরে আসতে বলা হয়েছে। এমনকী, রাষ্ট্রপুঞ্জে বাংলাদেশের স্থায়ী সদস্যকেও অবিলম্বে ফিরে আসতে বলা হয়েছে। এর আগে ব্রিটেনে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিমকেও ফিরে আসার নির্দেশ দিয়েছিল। এখন বাংলাদেশের পরবর্তী সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে ভারত।

বাংলাদেশ কি ভারতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চাইছে? Read More »

কাঁকুড়গাছি সি আই টি বিল্ডিং রেসিডেন্স ওয়েলফেয়ার সোসাইটির এ বছর পুজোর থিম – ‘সৃষ্টিসুখ’

উত্তর কলকাতার একটা অন্যতম পুজো কাঁকুড়গাছি সি আই টি বিল্ডিংয়ের পুজো। এ বছর তাদের পুজোর ৬৩ তম বর্ষ। পুজো কমিটির সম্পাদক শৌভিক দাস বলেন, তাদের ৬৩ তম বর্ষের থিম – ‘সৃষ্টিসুখ’। তিনি বিশ্বাস করেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর আরও মানুষের ঢল নামবে তাদের পুজো মন্ডপে। তিনি আরও বলেন, আন্দোলন যেমন চলবে তেমনই চলে উৎসব। এই দুটোকে নিয়েই তো আমাদের চলতে হবে। তিনি বলেন, তাদের থিম সৃজনে আছেন সংবর্ধ জানা, প্রতিমা শিল্পী মিন্টু পাল। সংবর্ধ জানা বলেন, যেকোনো সৃষ্টির প্রথমে থাকে খুবই যন্ত্রনা। সেই যন্ত্রণার পথ অতিক্রম করেই শেষে পাওয়া যায় সুখ। এই বিষয়ে তিনি বলেন, কুমাটুলি বা যেকোনো মৃৎশিল্পী অক্লান্ত পরিশ্রম করে একটা অনুপম মাতৃমূর্তি তৈরী করে। সেই জার্নিটাই আমরা বোঝাতে চেয়েছি। প্রথমে কাঠামো তৈরী, পরে আস্তে আস্তে মাটির প্রলেপ যুক্ত হয় আর শেষে রং ও একদম শেষে চক্ষুদান। এই সবটা মিলিয়ে একটা বিরাট পথ অতিক্রম করতে হয়। সেই পথের নামই সৃষ্টিসুখ।

কাঁকুড়গাছি সি আই টি বিল্ডিং রেসিডেন্স ওয়েলফেয়ার সোসাইটির এ বছর পুজোর থিম – ‘সৃষ্টিসুখ’ Read More »