October 3, 2024

এক অনন্য কিংবদন্তি – সিলা, ক্যারাবডিস ও ওডিসিয়াসের যুদ্ধ

প্রাচীন ভারতীয় সভ্যতার প্রায় সমসাময়িক গ্রিক সভ্যতা। গ্রিক পুরানের বহু কাহিনী আছে, যা প্রধানত অধর্মের সঙ্গে ধর্মের যুদ্ধ। তবে মজার বিষয় হলো -‘যুদ্ধ’ কিন্তু গ্রিক পুরানে খুবই কমন। এর থেকে একটা বিষয় খুব পরিষ্কার সেই যুগে গ্রিস বাসীরা যুদ্ধের মধ্যেই বেঁচে ছিলেন। কখনো মানুষ, কখনো দেব–দেবীরা লড়ছেন ভয়ংকর সব প্রাণীর বিরুদ্ধে। বুদ্ধিমত্তা, সাহসিকতা, নৈতিকতার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো উঠে এসেছে এসব কাহিনিতে। গ্রিক পুরাণে দেখা যায়, মানুষের মতো দেবতাদেরও কর্মফল ভোগ করতে হয়। তেমনই এক কাহিনী হলো – কখনো মানুষ, কখনো দেব–দেবীরা লড়ছেন ভয়ংকর সব প্রাণীর বিরুদ্ধে। বুদ্ধিমত্তা, সাহসিকতা, নৈতিকতার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো উঠে এসেছে এসব কাহিনিতে। গ্রিক পুরাণে দেখা যায়, মানুষের মতো দেবতাদেরও কর্মফল ভোগ করতে হয়। তেমনই এক কাহিনী হলো – সিলা, ক্যারাবডিস ও ওডিসিয়াসের যুদ্ধ।

এক অনন্য কিংবদন্তি – সিলা, ক্যারাবডিস ও ওডিসিয়াসের যুদ্ধ Read More »

হাওড়া হালদার পাড়া শান্তি সমাজের পুজোর এ বছরের থিম -‘মুক্তমন’

হাওড়া হালদার পাড়া শান্তি সমাজের পুজো এ বছর ৮৩ তম বর্ষ। তারা গত কয়েক বছর ধরে যুগের চাহিদার কারণে থিম পুজোর দিকে ঝুঁকেছে । তবে দেবী প্রতিমার ক্ষেত্রে তারা সম্পূর্ণ সাবেকিয়ানা বজায় রেখেছে। ক্লাব সম্পাদক প্রিয়ব্রত রায় বলেন, যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে আধুনিক বাচ্চাদের মুক্তমন হারিয়ে যাচ্ছে। তারা আর ঘুড়ি ওড়ায় না, ফুটবল খেলে না,নাটক করে না, সকলের সঙ্গে আড্ডা দেয় না। সারাদিন পড়া আর মোবাইল, ল্যাপটপ। তারা চাইছেন, নতুন জেনারেশনের মধ্যে সেই পুরোনো মুক্তমন ফিরে আসুক। আগের যুগ ও এই যুগের শিশু মনের পার্থক্যকে তারা তুলে ধরতে চেয়েছেন। এ বছরের তাদের প্রতিমা শিল্পী ও পুজোর থিম শিল্পী অসীম পাঁজা। তিনি সকলকে তাদের পুজো মন্ডপে আসার জন্য আমন্ত্রণ জানান।

হাওড়া হালদার পাড়া শান্তি সমাজের পুজোর এ বছরের থিম -‘মুক্তমন’ Read More »

বিধাননগর বিধানসংঘের দুর্গা পুজোর এ বছরের থিম – ‘বাণিজ্য বসত লক্ষ্মী’

বিধাননগর বিধানসংঘের পুজো এ বছর ৫৬ তম বর্ষে পদার্পন করেছে। তারা গত ২০/২২ বছর ধরেই থিম পুজো করে আসছে।পুজো কমিটির পক্ষ থেকে বিশ্বজিৎ সাহা বলেন, এক সময় বাঙালি খুবই ভালো ব্যবসা করতেন। পরে জমিদারি ব্যবস্থার পাত্তনের পরে বাঙালি ধীরে ধীরে ব্যবসা থেকে সরে গিয়ে চাকরির দিকে ঝুঁকে পরে। এর ফলে বাঙালি বণিক এখন আর দেখা যায় না। কিন্তু বাঙালিকে আবার ব্যবসার জগতে ফিরে যাওয়ার বার্তা তারা দিছেন। তিনি বলেন, একজন যদি ব্যবসার জগতে প্রবেশ করেন, তাহলে সেই ব্যবসাকে কেন্দ্র করে আরও কয়েক জনের কর্ম সংস্থান হতে পারে। এই বার্তাই তারা এবার সকলের সামনে তুলে ধরতে চাইছেন। তাদের বিশ্বাস আগের বছরগুলোর থেকেও এ বছর তাদের মন্ডপে অনেক বেশি মানুষের ভিড় হবে।

বিধাননগর বিধানসংঘের দুর্গা পুজোর এ বছরের থিম – ‘বাণিজ্য বসত লক্ষ্মী’ Read More »

বেলেঘাটা গান্ধীমার্ট ফ্রেন্ড সার্কেলের দুর্গাপুজোর এ বছরের থিম – ‘বাবারা এমনই নিঃশব্দ’

বেলেঘাটা ফ্রেন্ডস সার্কেলের দুর্গাপুজো এ বছর ৫১ তম বর্ষ। তারা চিরকাল সাবেকিয়ানার পুজো করে এসেছে। কিন্তু গত বছর থেকে তারা থিমের পুজো চালু করে। ক্লাবের কালচারাল সেক্রেটারি প্রসেনজিৎ দে বলেন, একটা পরিবারের বটগাছ হচ্ছে সেই পরিবারের বাবা। তিনি সারাদিন অক্লান্ত পরিশ্রম করে অর্ধাহারে দিন কাটিয়েও সন্তানদের জীবনে প্রতিষ্ঠা করানোর জন্য লড়াই করে যান। সেই আত্মত্যাগী বাবাদের বার্তাই তারা মন্ডপ সজ্জার মধ্য দিয়ে তুলে ধরতে চেয়েছেন। তিনি আরও জানান, আগের বছর তারা ২২/২৩টা পুরস্কার পেয়েছিলেন, এবার হয়তো আরও বেশি পুরস্কার পাবে। তিনি জানান, সন্তানদের প্রতি তাদের মূল বার্তা, বাবা-মাদের জায়গা বৃদ্ধাশ্রম নয়, নিজের বাড়িতে বাবা-মাদের আদরের সঙ্গে স্থান দিন, যোগ্য মর্যাদা দিয়ে বাড়িতে রাখুন। পুজো কমিটির সহ-সম্পাদক বিক্রম রায় বলেন, প্রবীর সাহা প্রতিমা নির্মাণ করেছেন। এবছর তারা মা দুর্গাকে একটি পরিবারের মা হিসাবে দেখিয়েছেন। তিনি সকলকে তাদের পুজো মন্ডপে আসার জন্য আমন্ত্রণ করেন।

বেলেঘাটা গান্ধীমার্ট ফ্রেন্ড সার্কেলের দুর্গাপুজোর এ বছরের থিম – ‘বাবারা এমনই নিঃশব্দ’ Read More »

পুজোর ক’দিন অনেক বেশি পানীয় জল দেবে কলকাতা পৌরসভা

শুরু হয়ে গেছে ২০২৪ সালের পুজোর উৎসব। কয়েক বছর ধরে পিতৃপক্ষেই মুখ্যমন্ত্রী শ্রীভূমির পুজোর উদ্বোধন করে দেন। আর তার সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় দর্শকদের উন্মাদনা। পুজোর সময় স্বাভাবিক কারণেই পানীয় জলের চাহিদা থাকে অনেক বেশি। সেই দিকে লক্ষ রেখেই এ বছর পুজোর দিনগুলোতে কলকাতা পৌরসভা নাগরিকদের কিছু সময় বেশি জল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পুজোর দিনগুলিতে ভোর ৩টে থেকে পানীয় জল দেওয়ার সিদ্ধান্ত পুরকর্তৃপক্ষের। অন্যান্য সময় শহরে পানীয় জল পরিষেবা দেওয়া শুরু হয় সকাল ৬টা নাগাদ। পুজোর আয়োজনে জলের জন্য সমস্যা যাতে না হয় সেই জন্য এই সময় এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতা পুরসভার মেয়র পারিষদ স্বপন সমাদ্দার বলেন, ‘পুজোর দিনগুলোতে ভোর ৩টে থেকে পানীয় জল সরবরাহ করা হবে। সাধারণ মানুষের পুজোর আয়োজনের ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয় সেই জন্য এই সিদ্ধান্ত।’ পাশাপাশি পুজোর সময় শহর কলকাতায় বাইরে থেকে বহু মানুষ ঠাকুর দেখার জন্য আসেন। তাঁদের কথা মাথায় রেখেই এই দিনগুলিতে শহরে পুরসভার সমস্ত সুলভ শৌচালয়গুলি ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। স্বপন সমাদ্দার বলেন, ‘কলকাতা পুরসভা বরাতপ্রাপ্ত সংস্থাগুলিকে এই মর্মে নির্দেশ দিতে চলেছে।’ এ দিনের বৈঠকে নিকাশি ব্যবস্থা নিয়েও আলোচনা হয়। চলতি বছর পুজোর সময় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদি ভারী বৃষ্টিপাত হয় সেক্ষেত্রে শহরের নিকাশি বিভাগ যেন পরিস্থিতি মোকাবিলায় সজাগ থাকে, সেই নির্দেশ দেওয়া হয়েছে।

পুজোর ক’দিন অনেক বেশি পানীয় জল দেবে কলকাতা পৌরসভা Read More »

২ অক্টোবর হয়ে গেলো কাশী বোস লেন দুর্গা পূজা সমিতির দুর্গা প্রতিমার চক্ষুদান

কলকাতার ঐতিহ্যবাহী পুজোগুলোর মধ্যে অবশ্যই অন্যতম একটি পুজো কাশীবোস লেন দুর্গাপুজো সমিতির পুজো। ২ তারিখ, শুভ মহালয়ার দিন সেই ঐতিহ্যবাহী পুজোর দেবীর চক্ষুদান করা হলো। প্রতিমার চক্ষুদান করলেন রাজ্যের মন্ত্রী মাননীয়া শশী পাঁজা মহাশয়া। মায়ের চক্ষুদান মুহূর্তে মন্ডপে উপস্থিত ছিলেন ৪৫ জন দৃষ্টিহীন মানুষ। তাঁদেরই বলা হয়েছে ওই পুজোর প্রকৃত ভি আই পি। তারা ব্রেইল পদ্ধেতিতে মনের আলোতে উপলব্ধি করেন চক্ষুদানের গোটা প্রক্রিয়া। তাদের হাতে তুলে দেওয়া হয় ব্রেইল স্ক্যানার ভি আই পি পাস।

২ অক্টোবর হয়ে গেলো কাশী বোস লেন দুর্গা পূজা সমিতির দুর্গা প্রতিমার চক্ষুদান Read More »

বাঁশদ্রোণী কান্ড সরকারের কাছে কি কোনো অশুভ ইঙ্গিত?

আর জি কর কাণ্ডে জুনিয়র চিকিৎসক সহ নাগরিক মহল রাজ্য সরকরের উদাসীনতা ও সমস্ত ঘটনা ধামা-চাপা দেওয়ার অভিযোগ তুলেছে । এর মধ্যে সাগরদত্ত হাসপাতালে চিকিৎসক নিগ্রহ পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগকে আরও স্পষ্ট করেছে। সেই ঘটনার রেশ যখন চলছে, যখন জুনিয়র চিকিৎসক সহ মধ্যবিত্ত নাগরিক সমাজ সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে ঠিক তখন বাঁশদ্রোণী কাণ্ডে উন্মত্ত হয়ে উঠেছে কয়েক হাজার মানুষ। মহালয়ার পুণ্য তিথিতে বাঁশদ্রোনিতে এক স্কুল পড়ুয়ার মৃত্যুকে কেন্দ্র করে কয়েক হাজার মানুষ স্থানীয় তৃণমূল কাউন্সিলার ও পুলিশের বিরুদ্ধে সুর চড়িয়েছেন। বুধবার সকালে কলকাতা পুরসভার ১১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা এক নবম শ্রেণির ছাত্র কোচিং সেন্টারে যাচ্ছিল। সেই সেন্টারের কাছে চলছিল রাস্তা সারাইয়ের কাজ। সেখানে থাকা এক জেসিবি ওই ছাত্রকে ধাক্কা মারে। পিষে দেয় গাছের সঙ্গে। মাথায় গুরুতর আঘাত লাগে ওই ছাত্রের। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি। এই ঘটনার পরেই উত্তপ্ত হয়ে ওঠে বাঁশদ্রোণী। পাটুলি থানার ওসিকে সামনে পেয়ে ক্ষোভে ফেটে পারেন স্থানীয় মানুষ। তারা ওসিকে আটক করে রাখেন। এর সঙ্গে তাদের আরও অভিযোগ এলাকায় দেখা মেলেনি স্থানীয় কাউন্সিলর অনিতা কর মজুমদারের। ক্ষোভ জমেছে রাস্তার বেহাল দশা নিয়ে। পুলিশকে তারা সারাদিন ঘেরাও করে রাখেন। এর পরে সন্ধ্যার সময় ঘটনার নতুন মোড় নেয়। গ্রেফতার করা হল বিজেপি নেত্রী রুবি দাসকে। দুর্ঘটনার পর ঘটনাস্থলে গিয়েছিলেন তিনি। সেখান থেকেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু তাকে কেন গ্রেফতার করা হয়েছে তা নিয়ে পুলিশের কাছে কোনো সদুত্তর ছিল না। এর মধ্যে দেখা যায় একদল দূরবৃত্ত পুলিশকে ঘেরাও মুক্ত করতে উপস্থিত হয় ওখানে। তারা স্থানীয় মানুষদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পারেন। স্থানীয় কাউন্সিলারের একজন কাছের মানুষকে এলাকার মানুষ তাড়া করেন। তিনি কোনো রকমভাবে দৌড়ে পালন। বিজেপি নেতৃকে গ্রেফতারের খবর ছড়িয়ে পড়তেই ক্ষিপ্ত হয়ে ওঠে বিজেপি কর্মীরা। দলীয় কর্মীদের নিয়ে রুপা গাঙ্গুলি উপস্থিত হন থানায়। রুপা বলেন, “অভিযুক্তদের গ্রেফতারির প্রসঙ্গ তুলি। পুলিশ আমার সঙ্গে খারাপ ব্যবহার করেনি। কিন্তু অভিযুক্তদের গ্রেফতার করার বিষয়ে কোনও আশ্বাসও দেওয়া হয়নি। বলা হল, আইন আইনের পথে চলবে।” ছাত্র মৃত্যুর অভিযোগে কাউকে গ্রেফতার না করে বিজেপি নেত্রী রুপা মন্ডল সহ ৫ জনকে গ্রেফতার করায় জনরোষ বাড়তে থাকে। এদিকে রুপা গাঙ্গুলির স্পষ্ট কথা,”যতক্ষণ না প্রকৃত অপরাধী ধরা পড়ছে ও রুপা মন্ডলকে ছাড়া হচ্ছে তিনি ততক্ষণ থানায় অবস্থান করবেন। বৃহস্পতিবার সকলেও রুপা গাঙ্গুলির নেতৃত্বে বিজেপি কর্মীরা থানায় বিক্ষোভ দেখাচ্ছে। এই পরিস্থিতিতেই প্রশ্ন উঠেছে, পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে সাধারণ মানুষের এই তীব্র ক্ষোভ কি কোনো অশুভ বার্তা দিচ্ছে প্রশাসনকে। এমনিতেই আর জি কর কাণ্ডে সরকারের অবস্থা প্রায় ‘ল্যাজে গোবড়ে’। তারমধ্যে চারিদিকে বিক্ষোভ বেড়ে চলেছে সরকারের বিরুদ্ধে। এই মুহূর্তের পরিবেশ কবি সুকান্তের ভাষায় – “বিদ্রোহ আজ, বিদ্রোহ চারিদিকে।”

বাঁশদ্রোণী কান্ড সরকারের কাছে কি কোনো অশুভ ইঙ্গিত? Read More »

বার্লিন যেন হয়ে উঠেছে এক টুকরো কলকাতা

সারা বিশ্বের বাঙালিরা মেতে উঠেছে শারদীয়া উৎসব নিয়ে। মহালয়ার ভোরেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শোনা যাচ্ছে শারদীয়ার ধ্বনি। জার্মানির রাজধানী বার্লিন তো এখন বাংলার যেকোনো একটা বড়ো শহর হয়ে উঠেছে। ‘আশ্বিনের শারদ প্রাতে বেজে উঠেছে আলোক মঞ্জির’। পুজোর বাকি মাত্র সাতদিন। কলকাতার মতো বার্লিনের আকাশেও যেন পেঁজা তুলোর মতো মেঘ। বাঙালি এবং দুর্গাপুজো, এক অটুট বন্ধন, যা বাংলা তথা সারা বিশ্বে লক্ষণীয়।  জার্মানির রাজধানী বার্লিন শহরের বুকে বার্লিন ইগ্ননাইট ই.ভির পুজোও সেজে উঠছে একই সুরে। বিদেশের অনেক পুজো সাধারাণত সপ্তাহের ছুটিতেই হয়। কারণ ছুটি পাওয়া যায় না। তবে বার্লিনের এই পুজোয় শুরু থেকেই বাংলার পঞ্জিকা মেনেই হয়। পঞ্চম বার্ষিক পুজোতেও সেই ধারা অব্যাহত। প্রতিটি নিয়ম অক্ষরে অক্ষরে পালন হয় এখানে। কুমারী পুজো থেকে চণ্ডীপাঠ, সন্ধি পুজো থেকে মায়ের দর্পণ বিসর্জন কিছুই বাদ যায় না। প্রতিবছর প্রতিমা নিয়ে যাওয়ার কিছু বাধ্যবাধকতা রয়েছে। তবে শুরুর দিকে কুমোরটুলি থেকে নিয়ে যাওয়া প্রতিমায় পুজো হয়। সংগঠনের প্রায় ১১৪ জন সদস্য অফিস ও অন্যান্য কাজকে সামলে পুজো প্রস্তুতি সারেন। নিজেরাই সমস্ত আয়োজন করেন। মণ্ডপ তৈরি থেকে সাজসজ্জা সবটাই সদস্যদের হাতের ছোঁয়ার শিল্পের রূপ পায়। হিন্দু গণেশ মন্দিরে প্রতিবছর পুজো হয়। পুজোর কয়েকটা দিন বার্লিনের সমস্ত বাঙালি মিলে তৈরি করে একটা একান্নবর্তী পরিবার।

বার্লিন যেন হয়ে উঠেছে এক টুকরো কলকাতা Read More »

ইরান-ইসরাইল যুদ্ধে শান্তির বার্তা দিলো ভারত

ভারত চিরকাল শান্তির বার্তা বিশ্বের কাছে দিয়ে এসেছে। ভারত মনে করে যুদ্ধ কখনো কোনো সমস্যার সমাধান করতে পারে না। মধ্যপ্রাচ্যে ইজরায়েল-ইরান সংঘাত চরমে পৌঁছেছে। পক্ষে ও বিপক্ষে পার্শবর্তী দেশগুলিতেও যুদ্ধের মেঘ ঘনাতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। তেমন হলে গোটা বিশ্বের আর্থসামাজিক ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে।এই অবস্থায় ইজরায়েল-ইরান যুদ্ধ নিয়ে উদ্বিগ্ন ভারত, মঙ্গলবার জানালেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। বর্তমানে মার্কিন সফরে ওয়াশিংটনে রয়েছেন জয়শংকর। সেখানে এক আলাপচারিতায় তিনি বলেন, “কঠিন সময়ে পারস্পরিক যোগাযোগ তথা সম্পর্কের গুরুত্বকে ছোট করা যাবে না। যদি কিছু বলার থাকে, যদি কোনও ভাবে কাজে আসি আমরা, তবে সেটা করব।” তিনি স্পষ্ট করেই বুঝিয়ে দিলেন ভারত এই যুদ্ধ বন্ধ করার জন্য বড়ো ভূমিকা নিতে চলেছে। তিনি স্পষ্ট করে বলেন, এই যুদ্ধে বার বার করে মানবতার নষ্ট হচ্ছে। যুদ্ধ কোনো স্থায়ী সমাধান আনতে পারে না। ভারত এই দুই পক্ষের মধ্যে শান্তির উদ্যোগ নেবে বলেই জানালেন জয়শঙ্কর।

ইরান-ইসরাইল যুদ্ধে শান্তির বার্তা দিলো ভারত Read More »

অফিসে ভুয়ো শংসাপত্র জমা দিয়ে ৩ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা দিতে হল তাকে

একেই বলে ভাগ্যের পরিহাস। বেশ উচ্চ পদে সিঙ্গাপুরের অফিসে কাজ করা এক চিনা যুবতী। ব্যক্তিগত কারণে তার কিছুদিনের ছুটি দরকার। কিন্তু যোগ্য কারণ না থাকলে অফিস ছুটি দেবে না। শেষে অনেক ভেবে সে অফিসে জানিয়ে দেন, গুরুতর অসুস্থ তিনি। হাসপাতালে ভর্তি হয়েছেন। ৯ দিন পর অফিসে গিয়ে হাসপাতালে ভর্তির শংসাপত্র জমা দিলেন ওই যুবতী। কিন্তু, শেষরক্ষা হল না। ভুয়ো শংসাপত্র জমা দেওয়ায় বড় খেসারত দিতে হল তাঁকে। ৩ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা হল তাঁর। ঘটনাটি ঘটেছে সিঙ্গাপুরে। বিষয়টা আরেকটু পরিষ্কার করে বলা দরকার। বেসরকারি সংস্থায় কাজ করলে ছুটি যে বেশি পাওয়া যাবে না তা সকলের জানা। সিঙ্গাপুরের একটি সংস্থায় কাজ করতেন চিনা নাগরিক সু কুইন। অফিস থেকে কয়েকদিন ছুটি নিতে চেয়েছিলেন। মায়ের স্বাস্থ্য নিয়েও চিন্তিত ছিলেন তিনি। টানা ছুটি নিলে তাঁর প্রতি কোম্পানির যাতে তাঁর প্রতি খারাপ ধারণা না তৈরি হয়, সেজন্য অন্য ফন্দি আঁটেন সু। একটি পুরনো শংসাপত্রকে ফোটোশপ ব্যবহার করে নতুন মেডিক্যাল সার্টিফিকেট তৈরি করেন তিনি। কিন্তু কম্পানি ঠিক ধরে ফেলে সেই কারসাজি। ফলে তাকে গুনতে হলো প্রচুর টাকা। শেষে কপালে হাত তার।

অফিসে ভুয়ো শংসাপত্র জমা দিয়ে ৩ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা দিতে হল তাকে Read More »